FIFA Football World Cup 2018, Argentina vs Croatia: মেসির মঞ্চে আলো জ্বালাতে পারেন পাভন

FIFA Football World Cup 2018, Argentina vs Croatia: মেসির কাঁধ থেকে পাহাড় প্রমাণ চাপ সরাতেই আর্জেন্তাইন কোচ জর্জ সাম্পাওলি ঝুলি থেকে বার করছেন তুরুপের তাস। প্রথম একাদশে সম্ভবত মেসির পাশে শুরু করবেন ক্রিশ্চিয়ান পাভন।

By: Novgorod  Updated: June 21, 2018, 07:12:47 PM

FIFA Football World Cup 2018, Argentina vs Croatia: বৃহস্পতিবার ভারতীয় সময় রাতে সাড়ে এগারোটায় রাশিয়ার নিঝনি নোভগোরদ স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার মুখোমুখি আর্জেন্তিনা। বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বরফ জমাট রক্ষণে আটকে গিয়েছিল লিওনেল মেসির আর্জেন্তিনা। শুধু তাই নয়, পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন এলএম টেন।

দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন দেশ আর্জেন্তিনা এবারও টুর্নামেন্টে অন্যতম ফেভারিট। গোটা দেশের একমাত্র আশা-ভরসা সেই মেসিকে ঘিরেই। ক্রোয়েশিরা বিরুদ্ধে মেসি ঘুরে দাঁড়াবেন বলেই বিশ্বাস ফ্যানেদের।

মেসির কাঁধ থেকে পাহাড় প্রমাণ চাপ সরাতেই আর্জেন্তাইন কোচ জর্জ সাম্পাওলি ঝুলি থেকে বার করছেন তুরুপের তাস। প্রথম একাদশে সম্ভবত মেসির পাশে শুরু করবেন ক্রিশ্চিয়ান পাভন। গ্যাবিয়্রেল মার্সেডো ও মার্কোস আকুনাও ফিরতে পারেন। মেসির জ্বলে ওঠার মঞ্চে কিন্তু লাইমলাইট কেড়ে নিতে পারেন এই পাভন।

আরও পড়ুন: FIFA Football World Cup 2018, Argentina Vs Iceland: দুটো শব্দ; মেসির মিস

কে এই পাভন?

বছর বাইশের ফুটবলার খেলেন বোকা জুনিয়র্সের হয়ে। দক্ষিণ আমেরিকার বাইরে তিনি খুব একটা পরিচিত নন। কিন্তু বার্সেলোনা ও আর্সেনালের মতো বিশ্বের প্রথমসারির ফুটবল ক্লাবই খোঁজখবর রাখছে পাভনকে নিয়ে। গতবছর নভেম্বরে রাশিয়ার বিরুদ্ধে প্রীতি ম্যাচে দেশের জার্সিতে অভিষেক করেন তিনি। মাত্র ১২ মিনিট মাঠে থেকেই সের্জিও আগুয়েরোকে দিয়ে ম্যাচের একমাত্র গোলটা করান তিনি। ফুটবলবিশ্বে এখনও ছাপ ফেলতে পারেননি পাভন। কিন্তু তাঁকে আগামীর স্টার হিসেবেই ধরা হচ্ছে। বোকা জুনিয়র্স তাঁকে ১.৩ মিলিয়ন ইউরোতেই দলে নিয়েছে। বিখ্যাত এই দলের প্রথম একাদশের নিয়মিত সদস্য তিনি।

পাভনকে নিয়ে কী বলছেন সামপাওলি?

সাম্পাওলির চোখে পাভন একজন অসম্ভব সম্ভাবনাময় ফুটবলার। তিনি বলছেন, “ও আমাদের জন্য ম্যাচের রঙ বদলে দিতে পারে। আর্জেন্তিনা দলে ওকে সকলেই সমীহ করে।” আন্তর্জাতিক মঞ্চে পাভনের সেরকম অভিজ্ঞতা নেই। সেটা জেনেই সাম্মাওলি বলেছেন, “ এটা ঠিক যে ও আর্জেন্তিনার হয়ে বেশি ম্যাচ খেলেনি। ওর ওপর আমরা দলের বোঝা চাপিয়ে দিতে পারি না। কিন্তু ও আমাদের জন্য একটা স্পেশাল কার্ডের মতো। ম্যাচের জটিল পরিস্থিতিতে ওকে আমরা ব্যবহার করতে পারি।”

হেড-টু-হেড

এখনও পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে আর্জেন্তিনা-ক্রোয়েশিয়া। দু’বার আর্জেন্তিনা জিতেছে, একবার ক্রোয়েশিয়া ও একটি ড্র।

১৯৯৮ বিশ্বকাপে একবারই গ্রুপ পর্যায়ে মুখোমুখি হয়েছে আর্জেন্তিনা-ক্রোয়েশিয়া। দু’দলই শেষ ১৬-তে উঠেছিল সেবার। আর্জেন্তিনা গ্রুপ শীর্ষে উঠেছিল।

১৯৭৪-এ আর্জেন্তিনা বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচেই হেরেছিল।

২০০২-তেই শুধু শেষ ১৬-র গ্রুপ ম্যাচে ইংল্যান্ডের কাছে ১-০ হেরেছিল আর্জেন্তিনা। (১২টি জয়, তিনটি ড্র)

আগুয়েরো দেশের জার্সিতে শেষ চার ম্যাচেই গোল পেয়েছে।

আরও পড়ুন: FIFA Football World Cup 2018: মেসি দেখুন তাঁর আঁকা ছবি, স্বপ্ন বাংলার শতানিকের

বিশ্বকাপের মেসির শেষ ২১টি শট থেকেই কোনও গোল আসেনি।

মেসি শেষ দু’বছরে আর্জেন্তিনার হয়ে ১৭ ম্যাচে ১৪টি গোল করেছেন। এরমধ্যে শেষ চার ম্যাচে ছ’গোল এসেছে (ইকুয়েডর ও হাইতির বিরুদ্ধে হ্যাটট্রিক)।

ক্রোয়েশিয়া এই ম্যাচ জিতলেই ১৯৯৮-এর পর ব্যাক-টু-ব্যাক ম্যাচ জিতেছে।

ক্রোয়েশিয়া কখনই বিশ্বকাপের গ্র্ুপ পর্যায় দ্বিতীয় ম্যাচ হারেনি। (তিনটি জয় ও একটি ড্র)।

ক্রোয়েশিয়া বিশ্বকাপে কখনই দক্ষিণ আমেরিকার দেশের বিরুদ্ধে জিততে পারেনি। (ব্রাজিলের কাছে তিনবার ও আর্জেন্তিনার কাছে একবার হেরেছে)

যদিও এসবই পরিসংখ্যান। কিন্তু ম্যাচের দিন বদলে যায় সব হিসেব। লেখা হয় নতুন ইতিহাস। এখন দেখার এই ম্যাচে সাম্পাওলির পাভনকে খেলানোর মাস্টারপ্ল্যান কাজে লাগে কি না! উত্তর দেবে সময়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Fifa News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fifa football world cup 2018 argentina vs croatia pavon set to be unleashed as sampaoli plots messi masterplan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X