FIFA Football World Cup, 2018, Belgium Vs Japan: সেলাম জাপান, ধন্যবাদ বেলজিয়াম

FIFA Football World Cup 2018, Belgium Vs Japan: শেষ মুহূর্তের গোলে হেরেই নক-আউট থেকে বিদায় নিয়েছে জাপান। কিন্তু আকিরা নিশিনোর ব্লু সামুরাইদের লড়াইকে কুর্নিশ জানাচ্ছে ফুটবল।

By: Kolkata  Updated: September 21, 2018, 11:16:15 AM

বেলজিয়াম ৩ (ভার্টনগেন ৬৯’, ফেলেইনি ৭৪’, শাদিল ৯৪’), জাপান ২ (হারাগুচি ৪৮’, ইনুই ৫২’)

FIFA Football World Cup, 2018, Belgium Vs Japan: সুনীল ছেত্রীরা এশিয়ান গেমসে দেশের জন্য কোনও পদক আনতে পারবে না। এমনটাই মনে করে আইওএ। ফলে ভারতীয় ফুটবল দলের নাম এশিয়ান গেমস থেকে তুলে দেওয়ার কথাই ভাবছে তারা।

উপমহাদেশের ফুটবল খেলিয়ে দেশের মক্কা ভারত। অথচ এখানকার অলিম্পিক আয়োজক কর্তারাই মনে করেন, তাঁদের দেশের ফুটবলাররা বড় মঞ্চে জ্বলে উঠতে পারবেন না। এসবই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, যে ভারতীয় ফুটবল কোন তিমিরে। মুখে বলা কথার সঙ্গে বাস্তবে করে দেখানোর কত ফারাক।

এইসব আরও স্পষ্ট হয়ে ওঠে, যখন মস্কোয় বিশ্বের পাঁচ নম্বর দল এবং ইউরোপের পরাক্রমশালী দেশ বেলজিয়ামের সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করে ফিফা-র ৪৪ নম্বর জাপান।

সোমবার রুদ্ধশ্বাস ম্যাচে বেলজিয়ামের কাছে শেষ মুহূর্তের গোলে হেরেই নক-আউট থেকে বিদায় নিতে হয়েছে জাপানকে। কিন্তু আজ আকিরা নিশিনোর ব্লু সামুরাইদের হার না-মানা লড়াইকে কুর্নিশ জানাচ্ছে ফুটবল। গর্ব করছে উপমহাদেশ।

ভারতে এখনও আই-লিগ আর আই এসএল নিয়ে কাজিয়া অব্যাহত। সেখানে জাপান বলছে দেশে একটাই টুর্নামেন্ট হবে জাপান লিগের হাত ধরে। ১০০-র বেশি পেশাদার ক্লাব সেখানে অংশ নেবে। ২০২২-সালে তারা বিশ্ব চ্যাম্পিয়ন হতে চায়। এমনটাই ভাবছে জিকোর হাতে তৈরি জাপান।

এদিন ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হয় ঠিকই। কিন্তু দু’দলই গোলের মরিয়া চেষ্টা করেছিল। বিরতির পর জাপানের খেলায় আক্রমণ আর দুরন্ত গতির মেলবন্ধন দেখা যায়। ৪৮ মিনিটে শিবাসাকির থ্রু বল থেকে হারাগুচির গোলে জাপান এগিয়ে যায়। এই গোলের রেশ কাটতে না কাটতেই গোল। যেন পরতে পরতে চমক। কাগাওয়ার পাস থেকে তাকাশি ইনুই চোখের পলক ফেলার আগে গোল করে ব্যবধান বাড়ান। রীতিমতো চমকে দেওয়ার মতো স্কোর।

যদিও এদিন জোড়া গোলে পিছিয়ে থেকেও দমে যাননি দ্য রেড ডেভিলস। আক্রমণে ঝড় তুলে অনবদ্য প্রত্যাবর্তন করে বেলজিয়াম। ৬৯ মিনিটের মাথায় ভার্টনগেন ব্যবধান কমান। এরপর ৭৪ মিনিটে হ্যাজার্ডের ক্রস থেকে দুরন্ত হেডারে গোল শোধ করেন ফেলেইনি। স্কোরলাইন ২-২ হওয়ার পরই গতকালের দু’ম্যাচের মতো খেলা অতিরিক্ত সময় যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ম্যাচের ৯৪ মিনিটে শাডলির গোলে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় বেলজিয়াম। চলতি টুর্নামেন্ট এযাবত কালের শ্রেষ্ঠ ম্যাচটা দেখে নিল। আর এই বেলজিয়াম বিশ্বকাপ জিতলেও অবাক হওয়ার থাকবে না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Fifa News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fifa football world cup 2018 belgium vs japan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X