scorecardresearch

বড় খবর

FIFA Football World Cup 2018: পাঁচটা বিশ্বকাপ খেলার অনন্য নজির মেক্সিকোর মারকোয়েজের

এক অনন্য নজির গড়লেন মেক্সিকোর ইউটিলিটি ফুটবলার রাফায়েল মারকোয়েজ। ফুটবল গ্রহের তৃতীয় বাসিন্দা হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলার নজির গড়লেন বছর উনচল্লিশের এই মেক্সিকান।

Rafa Marquez
FIFA Football World Cup 2018: তৃতীয় ফুটবলার হিসেবে পঞ্চম বিশ্বকাপ খেললেন রাফায়েল মারকোয়েজ

রবিবাসরীয় রাশিয়ায় দুরন্ত ফুটবল খেলে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিয়েছে মেক্সিকো। আর এই ম্যাচেই এক রেকর্ড গড়লেন মেক্সিকোর ইউটিলিটি ফুটবলার রাফায়েল মারকোয়েজ। ফুটবল গ্রহের তৃতীয় বাসিন্দা হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলার নজির গড়লেন বছর উনচল্লিশের এই মেক্সিকান।

 

মেক্সিকান ক্যাপ্টেন রাফাকে ম্যাচের ৭৪ মিনিটে পরিবর্ত হিসেবে নামান জুয়ান কার্লোস ওসোরিও। মাঠে পা রাখতেই সর্বাধিক বিশ্বকাপ খেলা ফুটবলারদের ক্লাবে চলে এলেন রাফা। এখানেই শেষ নয়, ক্যাপ্টেন হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলারও হয়ে গেলেন তিনি। অতীতে তাঁরই স্বদেশীয় অ্যান্টোনিও কার্বাজাল (১৯৫০-৬৬) পাঁচটি বিশ্বকাপ খেলেছিলেন।মারকোয়েজ বার্সেলোনার হয়ে ২০০৩ ও ২০১০-এ খেলেছেন। বিশ্বকাপের পরেই অবসর নেওয়ার ভাবনা রয়েছে তাঁর।

আরও পড়ুন: FIFA Football World Cup 2018, Germany vs Mexico: মেক্সিকান ওয়েভে চূর্ণ জার্মান দর্প

মারকোয়েজ ও কার্বাজাল ছাড়াও কিংবদন্তি জার্মান ফুটবলার লোথার ম্যাথিউস পাঁচটি বিশ্বকাপ খেলেছেন (১৯৮২-৯৮)। পাঁচ বিশ্বকাপ খেলা ফুটবলারদের তালকিয়া নাম থাকতে পারত ইতালির বিশ্ববরেণ্য গোলকিপার জিয়ানলুইগি বুফোঁ। ১৯৯৮ থেকে ২০১৪ পর্যন্ত বিশ্বকাপে ইতালির স্কোয়াডে ছিলেন বুফোঁ। কিন্তু ৯৮-তে মাঠে নামেননি তিনি। ২০১৮ বিশ্বকাপের পরেই অবসর নেওয়ার ইচ্ছা ছিল এই ইতালিয়ান কিংবদন্তির। কিন্তু ১৯৫৮-র পর এই প্রথম ইতালি বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারল না। চোখের জলেই অবসর নেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Fifa news download Indian Express Bengali App.

Web Title: Fifa football world cup 2018 mexicos marquez becomes third man to play at five world cups