scorecardresearch

বড় খবর

FIFA World Cup 2018: ইরানের হারের রাতেই স্বাধীনতা পেল সেদেশের মেয়েরা

বুধবার রাশিয়ার কাজান এরিনায় স্পেনের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে ইরানকে হারতে হয়েছে ঠিকই। কিন্তু এই হারের দিনে ওই দেশের মেয়েরা ৩৭ বছরের পরাধীনতার গ্লানি কাটিয়ে স্বাধীনতার স্বাদ পেল।

Iranian women
FIFA World Cup 2018: ইরানের হারের রাতেই স্বাধীনতা পেল সেদেশের মেয়েরা
বুধবার রাশিয়ার কাজান এরিনায় স্পেনের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে ইরানকে হারতে হয়েছে ঠিকই। কিন্তু এই হারের দিনে ওই দেশের মেয়েরা ৩৭ বছরের পরাধীনতার গ্লানি কাটিয়ে স্বাধীনতার স্বাদ পেল। তাঁরা মাঠে এসে দেখলেন ফুটবল ম্যাচ।


তেহরান প্রভিন্সিয়াল কাউন্সিল ইরানিয়ান মহিলাদের মাঠে গিয়ে খেলা দেখার ছাড়পত্র দিয়েছে এদিনই। বাঁধন ভাঙা উচ্ছ্বাসেই মেতে উঠেছেন ওদেশের মেয়েরা। ইরানের আজাদি ও তাখতি স্টেডিয়ামে গিয়েই তাঁরা বড় পর্দায় ইরান-স্পেন ম্যাচ দেখেছেন।

এর আগে ইরানের মেয়েদের প্রকাশ্যে কোনও স্পোর্টিং ইভেন্ট দেখার অনুমতি ছিল না। ১৯৮১-র ৫ অক্টোবর সেদেশের মেয়েরা শেষবার ফুটবল মাঠে গিয়ে খেলা দেখেছিলেন। ৩৭ বছর বাদে ফের তাঁরা মাঠে ঢুকতে পারলেন। স্বভাবতই তাঁদের শরীরি ভাষায় উচ্ছ্বাস ফুটে উঠছিল।

তেহরানের লোকাল কাউন্সিল নিয়মে কিছু পরিবর্তন ঘটিয়েই তাঁদের দেশের মেয়েদের মাঠের ভিতরে ঢোকার সুবজ সঙ্কেত দিয়েছে। ইরানের মেয়েরা মাঠের ফ্যামিলি সেকশনে বসেই খেলা দেখতে পারবেন। এই ঘটনায় মুগ্ধ হয়েছেন স্বয়ং স্প্যানিশ ক্যাপ্টেন সের্জিও র‌্যামোস। টুইটারে তিনি লিখলেন, “ইরানের মেয়েরাই আজ জয়ী।”

 

Stay updated with the latest news headlines and all the latest Fifa news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2018 defeat for iran football team vs spain win for women back home