scorecardresearch

বড় খবর

FIFA World Cup 2018: থাই ফুটবলরাদের জয় উৎসর্গ করলেন পোগবা, উৎসবের মেজাজ প্যারিসে

কেরিয়ারের সবচেয়ে বড় জয়টা থাইল্যান্ডের গুহা থেকে বেরিয়ে আসা খুদে ফুটবলারদের উৎসর্গ করলেন ফ্রান্সের মিডফিল্ডার পল পোগবা।

Paul Pogba
FIFA World Cup 2018: থাই ফুটবলরাদের জয় উৎসর্গ করলেন পোগবা, উৎসবের মেজাজ প্যারিসে
মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স। ১৯৯৮ এবং ২০০৬-এর পর এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠল তারা। কেরিয়ারের সবচেয়ে বড় জয়টা থাইল্যান্ডের গুহা থেকে বেরিয়ে আসা খুদে ফুটবলারদের উৎসর্গ করলেন ফ্রান্সের মিডফিল্ডার পল পোগবা।

ম্যাচ শেষের কিছুক্ষণের মধ্যেই টুইটারে ও ফেসবুকে থাই ফুটবলারদের ছবি দিয়ে পোগবা লিখলেন, “ আজকের হিরো তোমরা। এই জয় তোমাদের। তোমরা প্রচণ্ড শক্তিশালী। খুব ভাল করেছ।” ঘটনাচক্রে ফ্রান্স-বেলজিয়াম ম্য়াচের দিনই থাইল্যান্ডের গুহা থেকে ১২ জন কিশোর ফুটবলার ও তাদের কোচকে বের করে আনার রুদ্ধশ্বাস উদ্ধারকার্য শেষ হয়।

আরও পড়ুন: FIFA World Cup 2018, France vs Belgium: টিনটিনকে হারিয়ে শেষ হাসি অ্যাসটেরিক্সের

গত ২৩ জুন কোচের সঙ্গে ঘুরতে গিয়ে থাইল্যান্ডের দীর্ঘতম গুহা লুয়াং ল্যাঙে আটকে পড়ে ১২ জন কিশোর ফুটবলার। কিন্তু গুহার ভেতরে ঢুকতেই হঠাৎ বৃষ্টি নেমে আসে। তারা গুহার মুখ থেকে প্রায় ৪ কিলোমিটার ভেতরে চলে যায় এবং সেখানেই আটকা পড়ে যায়।

প্রায় ন’দিন পর তাদের সন্ধান মেলে। এরপর টানা তিন দিনের অভিযানের পর সবাইকে সাবধানে বার করে আনা সম্ভব হয়। থাইল্যান্ডের সঙ্গে আমেরিকা, ব্রিটেন, সুইডেনের সেনাও হাত লাগিয়েছিল উদ্ধার কার্যে। আটকে পড়া ১২ জনের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে, এবং তাদের সঙ্গে ছিলেন বছর ২৫ এর কোচ।  অ্যাডভেঞ্চারের স্বার্থেই তারা গুহায় ঢুকেছিল। কিন্তু সেখানে গিয়েই ঘটে যায় বিপত্তি।

অন্যদিকে ফ্রান্সের এই জয়ে সেদেশের রাজধানী প্যারিস মেতেছে উৎসবের মেজাজে। হাজারে হাজারে মানুষ রাস্তায় বেরিয়ে সেলিব্রেট করছেন সেমিফাইনাল জয়। রঙ আর আতসবাজির আয়োজনে এক যুগ পর ফাইনালে ওঠার আনন্দ উদযাপন করল ‘দ্য সিটি অফ লাইটস’। ফিফা-র বিশ্বকাপ স্পেশাল ফেসবুক পেজেও পোস্ট করা হয়েছে সেসব ছবি।

Stay updated with the latest news headlines and all the latest Fifa news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2018 paul pogba dedicates france win to freed thai players