FIFA World Cup 2018: বিশ্বকাপের নতুন সদস্য VAR, জেনে নিন এর খুঁটিনাটি

VAR FIFA World Cup 2018: ক্রিকেটের মতোই ফুটবলেও আজ প্রযুক্তির হাওয়া লেগেছে। সবুজ গালিচায় জন্ম নিয়েছে VAR (Video Assistant Referee)। আসুন রাশিয়াতে বল গড়ানোর আগে জেনে নেওয়া যাক কী এই ভিএআর প্রযুক্তি।

By: Moscow  Published: June 14, 2018, 3:52:34 PM

যদি প্রশ্ন করা হয় যে, ২১ তম বিশ্বকাপে সবচেয়ে আলোচিত নাম কোনটি? উত্তরটা মেসি-রোনাল্ডো বা নেইমারের মধ্যে থেকেই আসবে। কিন্তু এখানেই মজা। যার কথা এখানে বলা হচ্ছে তিনি ফুটবলার নন, যদিও ফুটবলের সংজ্ঞাটাই বদলে গিয়েছে তার আগমনীতে। ক্রিকেটের মতেই ফুটবলেও আজ দুরন্ত প্রযুক্তির হাওয়া লেগেছে। সবুজ গালিচায় জন্ম নিয়েছে VAR (Video Assistant Referee)। আসুন রাশিয়াতে বল গড়ানোর আগে জেনে নেওয়া যাক কী এই ভিএআর প্রযুক্তি। আর কিভাবে তা বদলে দেবে বিশ্বকাপের সমীকরণ।

অনেকটা ক্রিকেটের থার্ড আম্পায়ারের মতোই ফুটবলে কাজ করবে ভিএআর। ভিডিও প্রযুক্তির সাহায্যে নিয়েই রেফারি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। রেফারির দোষে আর বদলে যাবে না ম্যাচের ভাগ্য। পেনাল্টি থেকে কার্ড। রেফারির সঙ্গেই থাকবে ভিএআর। এখনও পর্যন্ত ফুটবলের মেজর টুর্নামেন্টে ভিএআর-এর প্রয়োগ হয়েছে একবারই। গত বছর কনফেডারেশন কাপে ভিএআর ব্যবহৃত হয়েছিল। এখন যদিও সেরি-আ ও বুন্দেশলিগায় এর প্রচলন রয়েছে। এবং গত নভেম্বরে ইংল্যান্ড বনাম জার্মানি প্রীতি ম্যাচে প্রথম ফিফা নিয়ে আসে ভিএআর।

ভিএআর প্রযুক্তির সঙ্গে সরাসরি ভাবে যুক্ত তিনজন। রেফারির সিদ্ধান্ত পুর্নবিবেচনা করে দেখেন তাঁরা। ভিডিও রিপ্লে ও ঘটনার বিশ্লেষণের মাধ্যমেই সিদ্ধান্তে উপনীত হয় ভিএআর দল। এই দলে একজন বর্তমান বা প্রাক্তন রেফারিকে সঙ্গ দেন একজন সহকারি। রিপ্লে অপারেটরের ভূমিকাতেও পাওয়া যায় একজনকে। ভিডিও অপারেশন রুমের একাধিক মনিটরে ক্যামেরার বিভিন্ন অ্যাঙ্গেল থেকে নেওয়া ফুটেজ ভেসে ওঠে সেখানে। তার ভিত্তিতেই নেওয়া হয় সিদ্ধান্ত।

গোল, পেনাল্টি ও  লাল কার্ডের রিভিউ হয়। অনফিল্ড রেফারি নিজে ভিএআর-এর সাহায্য চাইতে পারেন কিম্বা ভিএআর টিম তাঁকে পরামর্শ দিতে পারে। রেফারির হাতে তিনটে রাস্তা খোলা থাকে। ভিএআর-এর পরামর্শ নিয়ে তিনি সিদ্ধান্ত বদলাতে পারেন। কিম্বা সাইডলাইনে রাখা মনিটরে নিজেও চোখ রাখতে পারেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Fifa News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fifa world cup 2018 var video assistant referee systems world cup

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X