বড় খবর

FIFA World Cup 2018: উত্তরের এই পাড়া যেন একটুকরো রিও

বিডন স্ট্রিট থেকে মিনার্ভা থিয়েটার যাওয়ার পথের চায়ের দোকানগুলোও আপনাকে জানিয়ে দেবে, ফুটবল ফিভারে মেতেছে ফকির চক্রবর্তী লেন।

Football Fan at Fakir chakrabarty lane Express photo Shashi Ghosh
FIFA World Cup 2018: উত্তরের এই পাড়া যেন এক টুকরো রিও। ছবি: শশী ঘোষ

কলকাতা থেকে রিও ডি জ্যানেইরোর দূরত্ব ১৫ হাজার কিলোমিটারের একটু বেশি। কথায় বলে ফুটবলের কোনও নির্দিষ্ট দেশ হয় না, সে মানে না ভৌগলিক সীমারেখা। আবেগের ডানায় ভর করেই পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেড়ায় আপন খেয়ালে। এই খেলার এটাই মাহাত্ম্য।

উত্তর কলকাতার ফকির চক্রবর্তী লেনে এলেও আপনার ঠিক এই কথাগুলোই মনে হবে। একবার হলেও ভাবতে বাধ্য হবেন, এটা রিও না আমাদের সিটি অফ জয়? বিডন স্ট্রিট থেকে মিনার্ভা থিয়েটার যাওয়ার পথের চায়ের দোকানগুলোও আপনাকে জানিয়ে দেবে, ফুটবল ফিভারে মেতেছে পাশের পাড়া। ব্রাজিলের পতাকার রঙেই সেজে উঠেছে দিশারী ক্লাবের সামনের গলিটা। যে পথ দিয়ে আপনি হেঁটে যাবেন সেখানে জ্বলজ্বল করছে, ‘কিপ কাম অ্যান্ড লাভ ব্রাজিল’ (মাথা ঠাণ্ডা রাখুন, ব্রাজিলকে ভালবাসুন)।

Football fan fakir chakrabarty lane Express photo Shashi GhoshFakir chakrabarty lane-3-008
গোটা পাড়ার ঝলক, ছবি: শশী ঘোষ
Football fan fakir chakrabarty lane Express photo Shashi GhoshFakir chakrabarty lane-4-001
ভবিষ্য়তের নেইমার! ছবি: শশী ঘোষ

২০১৪ বিশ্বকাপের আসর বসেছিল খোদ ব্রাজিলেই। সেসময় সেদেশের প্রায় প্রতিটা শহরের রাস্তায় প্রাণ এনে দিয়েছিল খেলোয়াড়দের ম্যুরাল এবং স্ট্রিট পেন্টিং। এবারও রিও-র রাস্তাঘাট নেইমার-মার্সেলোদের সমর্থনে নিজেদের রাঙিয়েছে। উত্তর কলকাতার এই পাড়াও যেন এক টুকরো রিও। শুধু রাস্তার রঙই নয়, সেখানকার দেওয়ালও বলছে, ‘ওরডেম ই প্রগ্রেসো’। ফ্লেক্স থেকে ব্যানার হয়ে বাড়ির দেওয়াল। সাম্বার তালেই দুলছে ওই পাড়া।

Football fan fakir chakrabart
ঈশানের ফ্রি-স্টাইল, ছবি: শশী ঘোষ

দিশারী ক্লাবের জুনিয়র এবং সিনিয়র সদস্যরা মিলে ১০ দিন ধরে এই পাড়া সাজিয়েছেন। প্রায় ৪০-৫০ জন কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছেন। শুনলে অবাক হবেন, ব্রাজিলের জন্য আর্জেন্তিনা এবং পর্তুগালের সমর্থকরাও কাজে হাত লাগিয়েছিল। দশম শ্রেণির ঈশান ধর সেই পাড়ার জুনিয়র মেম্বার। ফ্রি-স্টাইল ফুটবলেও তার দারুণ দক্ষতা। সেই শোনাল এই পাড়া সাজানোর গল্পটা।

Football fan fakir chakrabarty lane Express photo Shashi GhoshFakir chakrabarty lane-6-002
ক্লাবের সদস্যদের উচ্ছ্বাস। ছবি: শশী ঘোষ

ক্লাবের আরেক সদস্য শুভজিৎ গুইঁ এই পাড়ার সঙ্গে ভীষণভাবে জড়িত। সেন্ট পলস কলেজের দ্বিতীয় বর্ষের পড়ুয়া বলছে, “২০১৪ বিশ্বকাপের পর থেকেই ভেবেছিলাম রাশিয়া বিশ্বকাপের জন্য কিছু একটা করব। এখানে ব্রাজিলের সমর্থকরাই বেশি, ফলে ব্রাজিলটাই বেছে নেওয়া হয়েছে। রিও-র স্ট্রিট পেন্টিং দেখে পাড়ার রাস্তা রাঙানোর ভাবনাটা এসেছিল।”

আগামিকাল সার্বিয়ার বিরুদ্ধে মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে নামবেন নেইমাররা। প্রথম ম্যাচে ড্র এবং দ্বিতীয় ম্যাচে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিয়েছেন তিতের শিষ্য়রা। সার্বিয়ার সঙ্গে ড্র করলেই নক আউটে পৌঁছে যাবেন পাঁচবারের চ্যাম্পিয়নরা। দিশারী ক্লাবের ব্রাজিল সমর্থকরা এখন শুধু প্রিয় দলের জয়টাই দেখতে চাইছেন, বড় ব্যবধানে।

Web Title: North kolkatas fakir chakraborty lane celebrating fifa world cup 2018 fever

Next Story
ঘুষ নেওয়ার সাজা তিন বছর, আপাতত জামিনে মুক্ত সুভাষ ভৌমিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com