বড় খবর

টিকাকরণের দ্বিতীয় দফা: প্রথম দিন ভ্যাকসিন নিলেন ১.৪৬ লক্ষ মানুষ

টিকাকরণের জন্য কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করালেন ২৫ লক্ষ মানুষ।

Covid-19 Vaccination, UP, CovidShield, Corona India
এক্সপ্রেস ফাইল ফটো।

গণ টিকাকরণের দ্বিতীয় দফায় সোমবার দেশজুড়ে ব্যাপক উৎসাহ চোখে পড়ল। প্রথম দিনই টিকাকরণের জন্য কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করালেন ২৫ লক্ষ মানুষ। সোমবার সন্ধে পর্যন্ত টিকা নিলেন প্রায় ১.৪৬ লক্ষ মানুষ। ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের ঊর্ধ্বে কোমর্বিডিটি আছে এমন মানুষকে এই দ্বিতীয় দফায় করোনার টিকা দেওয়া শুরু হয়েছে সোমবার থেকে। সাধারণ মানুষকে টিকাকরণের এটাই প্রথম পর্যায়। এর আগে দেশজুড়ে ১.৪৩ কোটি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হয়েছে।

সোমবার দিনের শুরুতে টিকা নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নয়াদিল্লির এইমস হাসপাতালে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকার ডোজ নেন মোদী। টুইটে বার্তা দেন, কোভিডমুক্ত ভারত গড়ার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, প্রায় ২৫ লক্ষ মানুষ দ্বিতীয় দফায় টিকাকরণের জন্য কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করিয়েছেন। প্রথম দিনে টিকার ডোজ নেওয়ার জন্য ৬.৪৪ লক্ষ মানুষ নাম নথিভুক্ত করান। তার মধ্যে টিকা নিয়েছেন ১.৪৬ মানুষ। এদের মধ্যে ষাটোর্ধ্ব ব্যক্তি রয়েছেন ১৮,৮৫০ জন। বাকিরা হলেন ৪৫ বছরের ঊর্ধ্বে কোমর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, সন্ধে সাতটা পর্যন্ত ৪,২৭,০৭২ জনকে টিকার ডোজ দেওয়া হয়। তাঁদের মধ্যে ৩,২৫,৪৮৫ জন মানুষ টিকার প্রথম ডোজ দেওয়া হয় এবং ১,০১,৫৮৭ জন স্বাস্থ্যকর্মীকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়। স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, প্রধানমন্ত্রী প্রথম দিন টিকার ডোজ নেওয়ায় দেশবাসীর কাছে একটা স্পষ্ট বার্তা গিয়েছে। তিনিই উদাহরণ তৈরি করেছেন। ভারতে তৈরি কোভ্যাক্সিন টিকা নিয়ে তিনি বুঝিয়ে দিয়েছেন, ভ্যাকসিন নিয়ে কোনও গুজবে কান না দিতে, সেইসঙ্গে টিকা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বও দূর করতে হবে।

মোদী ছাড়াও এদিন টিকার ডোজ নিয়েছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, জিতেন্দ্র সিং, সোম প্রকাশ, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার প্রমুখ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 1 46 lakh from priority groups get first shot 25 lakh register in day 1

Next Story
‘মেয়েটিকে বিয়ে করলে জেল হবে না’,ধর্ষণে অভিযুক্তকে শর্ত সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com