‘মন কি বাত’ অনুষ্ঠানে কী কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী?

দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণ করে রবিবার নিজের 'মনের কথা' দেশের মানুষের সঙ্গে ভাগ করে নিতে 'মন কি বাত'-এ এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

By: New Delhi  Updated: July 1, 2019, 07:37:39 AM

সপ্তদশ লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করার পর দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণ করে রবিবার নিজের ‘মনের কথা’ দেশের মানুষের সঙ্গে ভাগ করে নিতে ‘মন কি বাত’-এ এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানের শুরুতেই তিনি বলেন, “আজকের দিনটির জন্য অনেকদিন অপেক্ষা করেছিলাম। এই অনুষ্ঠানটি নব্য ভারত তৈরির ভাবনাকে রূপায়িত করতে সাহায্য করবে।” মোদী বলেন, “ফেব্রুয়ারিতে যখন আমি বলেছিলাম যে আমি আবার এই অনুষ্ঠানটি নিয়ে মে মাসে ফেরত আসবো, তখন অনেকেই বলেছিলেন আমি অতিরিক্ত আত্মবিশ্বাসী। কিন্তু আমার আপনাদের ওপর বিশ্বাস ছিল। তাই আজ আমি এখানে আসতে পেরেছি আপনাদেরই জন্য”।

আরও পড়ুন, ‘আমি আতঙ্কিত’, বললেন কৈলাশ-পুত্রের হাতে প্রহৃত পুর আধিকারিক

উল্লেখ্য, দ্বিতীয়বার সরকার গড়ে নরেন্দ্র মোদীর প্রথম ‘মন কি বাত’-এ দেশের জনগণের সামনে জলসংরক্ষণ ও সঞ্চয়ের জন্য রাখলেন তিনটি আবেদন। একইসঙ্গে দেশের সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে দেশের মানুষ যেভাবে অংশগ্রহণ করেছিলেন তার জন্য এদিন আরও একবার দেশের জনগণকে ধন্যবাদ জানালেন নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী কী কী বললেন এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে?

* ভারতবর্ষে জল সমস্যার সমাধানের লক্ষ্যে এদিন নরেন্দ্র মোদী বলেন, “জল সংরক্ষণ করলে তবেই দেশ বাঁচবে। সকলে মিলে একযোগে কাজ করলে তবেই এই সমস্যার সমাধান সম্ভব। এই সমস্যা সমাধানের জন্য কোনও নির্দিষ্ট সূত্র নেই। বিভিন্ন জায়গায়, বিভিন্ন পদ্ধতি গ্রহণ করা যেতে পারে তবে প্রত্যেকের লক্ষ্যমাত্রা একটাই থাকবে সেটা হল প্রতিটি জলের বিন্দুকে সংরক্ষণ করা। যদি আমরা সবাই একসঙ্গে কাজ করি তবেই এই অসম্ভবকে সম্ভব করতে পারবো। জন জন জুরেগা, জল বাঁচেগা”।

* প্রধানমন্ত্রী এদিন জল সংরক্ষণে দেশের জনগণকেও তাঁদের ভাবনা চিন্তার অবদান রাখতে আবেদন জানান। মোদী বলেন, ” আমি আবেদন জানাচ্ছি প্রতিটি জল বিন্দু সংরক্ষণ করার চেষ্টা করা হোক এবং জল সংরক্ষণের সচেতনতাও বাড়ানো হোক সকলের মধ্যে।” জল সংরক্ষণের জন্য ঐতিহ্যগত উপায়ও সুপারিশ করার আবেদন জানান তিনি।

* জল সংরক্ষণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ” অনুষ্ঠানের মাধ্যমে জনগণের মধ্যে জল সংরক্ষণের সচেতনতা বাড়াতে হবে। #JanShakti4JalShakti ট্যাগ ব্যবহার করে জল সংরক্ষণ সংক্রান্ত কন্টেন্ট শেয়ার করুন আমাদের সঙ্গে। বিভিন্ন রকম উদ্যোগ নিয়ে এর গুরুত্বর কথা সবার মধ্যে ছড়িয়ে দিন।” এমনকি এদিন মোদী সেলেব্রিটি, ক্রীড়া ব্যাক্তিত্ব, মিডিয়া, বিভিন্ন সামাজিক সংগঠনগুলোকেও এগিয়ে আসার জন্য আবেদন জানান।

* দেশে ‘এমারজেন্সি’র প্রসঙ্গ টেনে এদিন মোদী তার ‘মন কি বাত’ অনুষ্ঠানটিতে বলেন, ” যখন এমারজেন্সি জারি করা হয়েছিল তখন শুধু তা রাজনৈতিক প্রেক্ষিতে বা রাজনৈতিক নেতাদের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। সাধারণ জনগণের মধ্যেও প্রভূত ক্ষোভ ছিল তা নিয়ে”।

* নরেন্দ্র মোদী বলেন, ” গণতন্ত্র আমাদের সংস্কৃতির এবং ঐতিহ্যর অংশ। “জরুরি অবস্থার কারণে মানুষ বুঝতে পেরেছে গণতন্ত্রের প্রয়োজনীয়তা। সেই কারণেই মানুষ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে আগলে রেখেছে। আমাদের এটা মনে রাখা উচিত যে আমরা বহু বছর লড়াই করে আজকের গণতন্ত্রকে অর্জন করেছি”।

* নির্বাচনের পর কেদারনাথ সফর ঘিরে বহু সমালোচনায় পড়তে হয় মোদীকে। এদিন সেই প্রসঙ্গে মোদী বলেন, ” আমি একটি পবিত্র স্থান পরিদর্শনে গিয়েছিলাম। কিন্তু অনেকে তা নিয়ে রাজনীতি করেছিলেন। কিন্তু নিজের মানসিক শান্তি খুঁজতে সেখানে গিয়েছিলাম। এতদিন ‘মন কি বাত’-এ অংশ নিতে না পেরে যে শূন্যতা তৈরি হয়েছিল তা পূরণ করার সুযোগ পেয়েছিলাম সেখানে গিয়ে”।

* বিশ্বের সর্বকালের সর্ববৃহৎ নির্বাচনের ভোটারদের অংশগ্রহণ করা নিয়ে মোদী বলেন, ” এই নির্বাচনে ৬১ কোটি মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছে। নির্বাচনের নিরিখে তা অপরিহার্য।”

* ‘মন কি বাত’ সমাজের জন্য একটি আয়নার মতো। এই অনুষ্ঠানটির মধ্যে দিয়েই নব্য ভারত তৈরির একটি লক্ষ্য স্থাপন করা হয়েছে। যেখানে ১৩০ কোটি মানুষ নিজেদের প্রতিভা এবং শক্তি প্রদর্শন করবেন। তিন মাসের বিরতির পর এদিন মন কি বাত-এ এসে প্রথমেই শ্রোতাদের স্বাগত জানান মোদী।

* মোদী এদিন জনগণকে বই পড়ার ক্ষেত্রেও উৎসাহ দেন। মোদী বলেন,  “মোবাইল অ্যাপে আপনাদের বই নিয়ে কথা বলার জন্য আমি আপনাদের সকলকে অনুরোধ করছি। আসুন আমরা যে ভাল বইগুলো পড়ি এবং কেন বইগুলো পছন্দ করি, তা নিয়ে আলোচনা করা যাক”।

* যোগ দিবস উদযাপন উপলক্ষে, প্রধানমন্ত্রী মোদি বলেছেন, ” স্বাস্থ্যসেবা সম্পর্কে সচেতনতা, যোগব্যায়াম দিবসের মহিমা বৃদ্ধি করেছে। বিভিন্ন প্রজন্মের লোকেরা ২১ জুন অতি উৎসাহে যোগদান করে অনুষ্ঠানটিকে সার্থক করে তুলেছেন। যোগব্যায়ামের মাধ্যমেই সমাজকে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ করা সম্ভব”।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

10 things pm modi said in mann ki baat first radio address after landslide win

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং