বড় খবর

৪০টি শহরকে জুড়তে ১০টি বন্দেভারত ট্রেন উপহার রেল মন্ত্রকের, উপলক্ষ্য স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি

Vande Bharat Express: এখন বন্দে ভারত প্রকল্পে মাত্র দুটি ট্রেন চলে। একটা দিল্লি-বারানসী, অপরটি দিল্লি-কাটরা।

Vande Bharat, Indian Railway
২০২৪-এর আগে ১০০টি এই ট্রেন নামাতে উদ্যোগ নেওয়া হয়েছে।

Vande Bharat Express: চলতি বছর ১৫ অগাস্ট স্বাধীনতার ৭৫তম বর্ষ উদযাপনের ঢাকে কাঠি পড়বে। সেই উপলক্ষে ভারতীয় রেলকে দিশা দেখাতে বন্দে ভারত প্রকল্পে ৪০টি শহরকে জুড়তে তোরজোড় শুরু করল রেল মন্ত্রক। নতুন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মন্ত্রকের দায়িত্ব নিয়েই এই মর্মে নির্দেশ দিয়েছেন। জানা গিয়েছে, এই প্রকল্পে অন্তত ১০টি মধ্যমগতির এক্সপ্রেস নামানো হবে। দেশের রেল যোগাযোগ ব্যবস্থায় গতি আনতেই এই উদ্যোগ। অগাস্ট ২০২২-এর মধ্যে এই উদ্যগকে বাস্তবায়িত করতেই প্রস্তুতি পুরোদমে। এমনটাই মন্ত্রক সূত্রে খবর।

চলতি বছর ফেব্রুয়ারিতে হাদরাবাদের মেধা সংস্থা রেলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল। ৪৪টি বন্দে ভারত ট্রেন সরবারহ করতে নির্দেশ পাঠানো হয়েছে সেই সংস্থাকে। সেই চুক্তি সংশোধিত করে আগামি বছর মার্চের মধ্যে উৎপাদন বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে অন্তত দুটি প্রোটোটাইপ ট্রেন যাতে মহড়ার জন্য নামানো যায়। সেই নির্দেশ গিয়েছে ওই সংস্থায়।

এখন বন্দে ভারত প্রকল্পে মাত্র দুটি ট্রেন চলে। একটা দিল্লি-বারানসী, অপরটি দিল্লি-কাটরা। প্রথম ট্রেনের উদ্বোধন ২০১৯ সালে হয়েছিল প্রধানমন্ত্রীর হাতে। জানা গিয়েছে, ২০২৪-এর সাধারণ নির্বাচনের আগে কমবেশি অন্তত ১০০টি এই ট্রেন নামাতে নির্দেশ গিয়েছে রেল মন্ত্রকে। ১৬ কামরার এই ট্রেনপিছু ১১০ কোটি টাকা খরচ পড়বে। মোট ১১ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে এই উদ্যোগকে বাস্তবায়িত করতে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 10 vande bharat trains to connect 40 cities to commemorate 75 years of independence national

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com