১০০টি স্কুলকে ইংরেজি মাধ্যমের আওতায় আনতে তৎপর রাজ্য

পরবর্তী ক্ষেত্রে ধাপে ধাপে রাজ্য়ের আরও সরকারি সাহায্য়প্রাপ্ত এবং সরকারি স্কুলে ইংরেজি মাধ্য়ম শুরু করার চিন্তাভাবনা রয়েছে।

By: Kolkata  Updated: June 23, 2018, 07:32:43 PM

বিদ্য়ালয় শিক্ষায় ইংরেজি মাধ্য়মকে গুরুত্ব দিচ্ছে রাজ্য় সরকার। তবে ইংরেজি মাধ্য়মের পাশাপাশি বাংলা মাধ্য়মেও পড়ানোর ব্য়বস্থা থাকবে। শনিবার বেহালায় এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী পার্থ চট্টেোপাধ্য়ায় ঘোষণা করেন, “ইতিমধ্য়ে রাজ্যের ১০০টি স্কুলকে চিহ্নিত করা হয়েছে ইংরেজি মাধ্যমে উন্নীত করার জন্য। কিন্তু ইংরেজি মাধ্য়ম করা হলেও বন্ধ করা হবে না বাংলা মাধ্য়মে পড়ানো। এর জন্য় আরও শিক্ষক নিয়োগ করা হবে।”

তিনি আরও জানান, বেহালা পশ্চিম এবং বেহালা পূর্বে কয়েকটি স্কুলকে চিহ্নিত করা হয়েছে যেখানে ইংরেজি মাধ্য়মে পড়ানো হবে। পরবর্তী ক্ষেত্রে ধাপে ধাপে রাজ্য়ের আরও সরকারি সাহায্য়প্রাপ্ত এবং সরকারি স্কুলে ইংরেজি মাধ্য়ম শুরু করার চিন্তাভাবনা রয়েছে। সেই স্কুলগুলির তালিকাও তৈরি করা হবে।

আরও পড়ুন: Kolkata Heat Wave: বাড়তি ছুটির ঘোষণা এবার বেসরকারি স্কুলেও

এর আগে দেখা গিয়েছে, ইংরেজীতে দুর্বলতার কারণে সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়ছে বাংলার ছাত্রছাত্রীরা। সেই দুর্বলতা কাটাতেই রাজ্য়ের এই উদ্য়োগ।

কিছুদিন আগেই টাকি হাউস বয়েজ স্কুলে (সেকেন্ড ক্যাম্পাস) ইংরেজি মাধ্যমে পরীক্ষামুলকভাবে পঠনপাঠন শুরু হয়। তা নিয়ে যথেষ্ট সাড়া পড়েছে ছাত্রদের মধ্য়ে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

100 english medium school declared by partha chatterjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X