scorecardresearch

বড় খবর

করোনা আবহে একশোরও বেশি বন্দিকে মুক্তি জম্মু-কাশ্মীরে

উল্লেখ্য়, জম্মু-কাশ্মীরে প্রায় ৩ হাজার বন্দি বিভিন্ন সংশোধনাগারে রয়েছে। তাদের মধ্য়ে, প্রায় ১ হাজার জন বিচারাধীন।

coronavirus outbreak, করোনাভাইরাস, করোনা, জম্মু কাশ্মীর, coronavirus cases, covid-19, prisoners release, বন্দি মুক্তি, j&k news, jammu and kashmir, indian express news
প্রতীকী ছবি।

করোনাভাইরাসের জেরে সংশোধনাগার থেকে বন্দিদের ভিড় কমাতে উদ্য়োগ নিল জম্মু-কাশ্মীর প্রশাসন। বিভিন্ন সংশোধনাগার থেকে ১০০ জনেরও বেশি বন্দিকে ছেড়ে দেওয়া হল। করোনা আবহে এখনও পর্যন্ত ১০৮ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্রে খবর, একজন বন্দি প্য়ারোলে মুক্তি। ওই বন্দি বাদে বাকি সকলেই বিচারাধীন ছিলেন। তাদের অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত করা হয়েছে।

জানা যাচ্ছে, জম্মু জেলায় বিচারাধীন মোট ৪০ জন বন্দিকে মুক্ত করা হয়েছে। শ্রীনগর ও গান্দেরবলে ১০ জন করে বন্দিকে ছাড়া হয়েছে। সাম্বা ও কুপওয়ারাতে ৭ জন করে বন্দিকে ছাড়া হয়েছে। অনন্তনাগে ৬ বন্দিকে ছাড়া হয়েছে। বুদগামে ৫ বন্দিকে মুক্ত করা হয়েছে। রাজৌরি ও উধমপুরে ৪ জন করে বন্দিকে ছাড়া হয়েছে। বারামুলা, পুঞ্চ, ভাদেরওয়া, রামবানে ২ জন করে বন্দিকে ছাড়া হয়েছে। রিয়াসি জেলায় একজন বন্দিকে ছাড়া হয়েছে।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে গুলির লড়াইয়ে নিহত জইশ কমান্ডার

ডিজিপি (কারা) ভি কে সিং জানিয়েছেন, প্য়ারোলে ১৯ জন আসামীকে মুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি আরও জানিয়েছেন, এখনও পর্যন্ত যেসব বিচারাধীন বন্দিদের মুক্তি দেওয়া হয়েছে, তাদের মধ্য়ে ২২ জনকে জন সুরক্ষা আইনে আটক করা হয়েছিল।

উল্লেখ্য়, জম্মু-কাশ্মীরে প্রায় ৩ হাজার বন্দি বিভিন্ন সংশোধনাগারে রয়েছে। তাদের মধ্য়ে, প্রায় ১ হাজার জন বিচারাধীন। ওদের মধ্য়ে কারও বিরুদ্ধে খুনের মামলা রয়েছে। ওদের মদ্য়ে প্রায় ৪০০ জনের বিরুদ্ধে ধর্ষণের মামলা রয়েছে। এছাড়াও আরও প্রায় ৩০০ বন্দি জঙ্গি সংক্রান্ত মামলায় বিচারাধীন রয়েছে।

জম্মু-কাশ্মীর হাইকোর্টের বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটির সুপারিশেই বন্দিদের মুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চ পর্যায়ের কমিট্র সুপারিশে বলা হয়েছে, যেসব বন্দি ১০ বছরেরও বেশি সময় ধরে রয়েছে, করোনা আবহে তাদের মুক্তি দেওয়া হোক।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 100 prisoners released from jk corona