scorecardresearch

বড় খবর

যক্ষ্মা নির্মূলে কেন্দ্রের নয়া স্কিম, পথ দেখাচ্ছে মহারাষ্ট্র!

মহারাষ্ট্রের পর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ

যক্ষ্মা নির্মূলে কেন্দ্রের নয়া স্কিম, পথ দেখাচ্ছে মহারাষ্ট্র!
টিবি রোগীদের জন্য চালু করা নতুন স্কিমের অধীনে, এক হাজারের বেশি নাগরিক ভারতে যক্ষ্মা (টিবি) আক্রান্ত প্রায় ৭ হাজার রোগীকে দত্তক নিয়েছেন।

টিবি রোগীদের জন্য চালু করা নতুন স্কিমের অধীনে, এক হাজারের বেশি নাগরিক ভারতে যক্ষ্মা (টিবি) আক্রান্ত প্রায় ৭ হাজার রোগীকে দত্তক নিয়েছেন। এক্ষেত্রে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই উদ্যোগের মাধ্যমে যক্ষ্মা রোগে আক্রান্ত রোগীদের ক্লিনিক্যাল ও পুষ্টি সহায়তা প্রদান করা হবে যাতে তারা দ্রুত এই রোগ থেকে আরোগ্য লাভ করতে পারে।  যক্ষ্মা নির্মূল কর্মসূচির অধীনে, কেন্দ্র একটি নতুন স্বেচ্ছাসেবী কর্মসূচি শুরু করেছে – নিক্ষয় মিত্র। যেখানে জনগণকে যক্ষ্মা রোগীদের যত্ন নেওয়া এবং তাদের পুষ্টির জন্য আহ্বান জানানো হয়েছে।

যদিও এটি এখনও সারা দেশে আনুষ্ঠানিকভাবে চালু করা হয়নি, নিক্ষয় মিত্রের পোর্টালে জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে আগ্রহীদের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দ্বারা সংগৃহীত ডেটা দেখায় যে ২৪ আগস্ট পর্যন্ত, ১১২৫ জন ব্যক্তি এবং এনজিও অনলাইনে নিবন্ধন করেছে এবং ভারতে ৬হাজার ৯৭৫ টিবি রোগীকে দত্তক নিয়েছে। এর মধ্যে ৩০ শতাংশই মহারাষ্ট্রের এবং সংখ্যাটি দেশের মধ্যে সবচেয়ে বেশি।

মহারাষ্ট্রের পর উত্তরপ্রদেশ

মহারাষ্ট্রের পর  এই তালিকায় রয়েছে উত্তরপ্রদেশে।  যেখানে ৩৩০ জন ২০৬৪ টিবি রোগীকে দত্তক নিয়েছেন। এর পর গুজরাট তৃতীয়, রাজস্থান চতুর্থ এবং হরিয়ানা পঞ্চম। মহারাষ্ট্রের টিবি অফিসার ডাঃ রামজি আদকেকর বলেছেন যে মহারাষ্ট্র এই উদ্যোগে এগিয়ে রয়েছে। পুনেতে, ৮৮ জন লোক রাজ্যে টিবি রোগীদের দত্তক নেওয়ার জন্য অনলাইনে নিবন্ধন করেছেন, যা ৩৬টি জেলার মধ্যে সর্বোচ্চ। এর পরে মুম্বাইতে ৩০টি অনলাইন আবেদন রয়েছে।

নিয়ম অনুযায়ী ব্যক্তি ছাড়াও এনজিও, প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলও যক্ষ্মা রোগীদের দত্তক নিতে পারবেন। এর জন্য, সুবিধাভোগীদের পোর্টালে লগ ইন করতে হবে, নাম, ফোন নম্বর এবং ঠিকানা সহ তাদের বিশদ বিবরণ দিতে হবে। তারপরে তারা রাজ্য, জেলা এবং ব্লক স্তরে যে অঞ্চলটিকে বেছে করতে চান তা নির্বাচন করতে পারেন। তারা একাধিক যক্ষ্মা রোগীকে দত্তক নিতেও পারেন ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 1000 people adopt tb patients maharashtra tops list with 30 adoptions