scorecardresearch

বড় খবর

১০১ প্রতিরক্ষা সামগ্রীতে আমদানি নিষেধাজ্ঞা কেন্দ্রের

‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্যে বড় পদক্ষেপ মোদী সরকারের।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং
আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্য ১০১টি সামগ্রী আমদানীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। এদিন টুইটারে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্রধানমন্ত্রী মোদী আত্মনির্ভর ভারত গড়ার যে ডাক দিয়েছেন তা বাস্তবায়িত করতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

রাজনাথ জানিয়েছেন যে, প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম দেশীয় কারখানাগুলিতে উৎপাদনের ওপর এবার জোর দেওয়া হবে। টুইটে মন্ত্রী লিখেছেন যে, কেন্দ্রীয় এই পগদক্ষেপ ভারতের মধ্যে প্রতিরক্ষা শিল্পকে শক্ত ভিতের উপর দাঁড় করাবে। এছাড়া নতুন নতুন যেসব প্রযুক্তির উদ্ভাবন হবে তার সম্পূর্ণ তত্ত্বাবধান করবে ডিআরডিও।

২০২০ থেকে ২০২৪ পর্যন্ত ধাপে ধাপে দেশীয় সংস্থাগুলির সঙ্গে চার লক্ষ কোটি টাকার চুক্তি বাস্তবায়িত হবে। একটি হিসেব দিয়ে তিনি বলেছেন, ২০১৫-র এপ্রিল থেকে ২০২০-র অগস্ট পর্যন্ত ২৬০টি প্রকল্পের মাধ্যমে কমবেশি সাড়ে তিন লক্ষ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী আমদানি করা হয়েছে। আগামী ৬-৭ বছর ৪ লক্ষ কোটি টাকার দেশীয় প্রযুক্তিতে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন করার জন্য লগ্নি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

১০১টি নিষিজ্ঞ হওয়া প্রতিরক্ষা সরঞ্জামের মধ্যে রয়েছে, আর্টিলারি বন্দুক, যুদ্ধের জন্য প্রয়োজনীয় হালকা হেলিকপ্টার, অ্যাসল্ট রাইফেলস করভেটস, রেডার, চাকাযুক্ত আর্মাড ফাইটিং ভেহিকেলস, পরিবহনের জন্য প্রয়োজনীয় বিমান। এছাড়াও একাধিক অন্যান্য উচ্চ প্রযুক্তির অস্ত্রের আমদানীর ওপরেও নিষেধজ্ঞা জারি হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 101 defence items import embargo rajnath singh