বড় খবর

“উত্তরপ্রদেশ হিংসার রাজনীতির কেন্দ্র!”, যোগীকে চিঠি শতাধিক প্রাক্তন আমলার

‘লাভ জিহাদ’ আইন নিয়ে ঘরে-বাইরে সমালোচনার মুখ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

যোগী আদিত্য়নাথ, Yogi Adityanath
যোগী আদিত্যনাথ

লাভ জিহাদ আইন নিয়ে ঘরে-বাইরে সমালোচনার মুখ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এলাহাবাদ হাইকোর্টের পর এবার প্রাক্তন আমলারাও যোগীর সিদ্ধান্তের বিরোধিতা করছেন। প্রায় শতাধিক প্রাক্তন আমলা যোগীকে চিঠি লিখেছেন। সেই চিঠিতে লাভ জিহাদ আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাঁদের কটাক্ষ, উত্তরপ্রদেশ বর্তমানে হিংসার রাজনীতি, বিভাজন ও ধর্মীয় ঘৃণার কেন্দ্র হয়ে উঠেছে। সরকারি প্রতিষ্ঠানগুলি এখন সাম্প্রদায়িকতার বিষ ছড়াচ্ছে বলে চিঠিতে লিখেছেন তাঁরা।

প্রায় ১০৪ জন প্রাক্তন আইএএস-দের একটি গ্রুপ সেই চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রীকে। তাঁদের মধ্যে শিবশংকর মেনন, ওয়াজাহাত হাবিবুল্লাহ, টি কে এ নায়ার, কে সুজাতা রাও এবং এ এস দৌলতের মতো প্রাক্তন আমলা রয়েছেন। তাঁরা চিঠিতে উল্লেখ করেছেন, রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে উঠে সংবিধানের মর্যাদা রেখে ভারতীয় আদর্শের কথা ভেবে তাঁরা নিজেদের অভিব্যক্তি ভাগ করে নিয়েছেন। “এটা সত্যিই খুব দুঃখজনক যে সাম্প্রতিক কালে উত্তরপ্রদেশ, যাকে একসময় গঙ্গা-যমুনা সভ্যতার প্রতীক ধরা হত, বর্তমানে হিংসার রাজনীতি, বিভাজন ও ধর্মীয় ঘৃণার কেন্দ্র হয়ে উঠেছে।” এমনটাই চিঠিতে লিখেছেন প্রাক্তন আমলারা।

আরও পড়ুন আইন বাতিল করতেই হবে, বৈঠকে বসার আগে কেন্দ্রকে হুঁশিয়ারি কৃষকদের

সম্প্রতি ঘটে যাওয়া মোরাদাবাদের ঘটনা উল্লেখ করে তাঁরা লিখেছেন, নীরব দর্শক পুলিশের সামনেই কিছু অঘোষিত রক্ষক এক নিরীহ দম্পতিকে উত্ত্যক্ত করে গর্ভস্থ শিশুকে হত্যা করল। আমলাদের একটাই দাবি, স্বাধীন দেশে প্রত্যেককে স্বাধীনভাবে বাঁচতে দেওয়া হোক। এই ধরনের ন্যক্কারজনক কাজ থেকে বিরত থাকুক সরকার। এই আইনের বলে মুসলিম পুরুষদের উপর অত্যাচার করার জন্য এবং হিন্দু মহিলা যাঁরা স্বেচ্ছায় নিজের জীবনসঙ্গী বেছে নিয়েছেন তাঁদের উত্ত্যক্ত করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: 104 ex bureaucrats writes letter to yogi adityanath over love jihad law

Next Story
আইন বাতিল করতেই হবে, বৈঠকে বসার আগে কেন্দ্রকে হুঁশিয়ারি কৃষকদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com