নিরীহ নাগরিকদের জঙ্গি ভেবে ‘ভুল’, সেনার এলোপাথাড়ি গুলিতে নিহত কমপক্ষে ১১

মর্মান্তিক এই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ মুখ্যমন্ত্রীর। রাজ্য সরকার গঠিত SIT এই ঘটনার তদন্ত করবে।

11 civilians killed in Assam Rifles operation, Nagaland Chief Minister orders SIT probe
এই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মর্মান্তিক! অসম রাইফেলসের বিদ্রোহী বিরোধী অভিযানের বলি ১১ নিরীহ নাগরিক। নাগাল্যান্ডের (Nagaland) মন জেলায় সেনার গুলিতে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। তবে নিহতের সঠিক সংখ্যা এখনও নিশ্চিত করা যায়নি। ঘটনাস্থলেই ১১ জনের মৃত্যু হলেও জখম আরও কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই এই ঘটনা ঘিরে চরম ক্ষোভ ছড়িয়েছে নাগাল্যান্ডে। সেনার গুলিতে নিরীহ নাগরিকের মৃত্যুতে চূড়ান্ত ক্ষোভ প্রকাশ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও। ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, শনিবার রাতে নাগাল্যান্ডের মন জেলায় বিদ্রোহী বিরোধী অভিযানে যায় নিরাপত্তাবাহিনী। ওটিং ও তিরু গ্রামের মধ্যবর্তী একটি এলাকা দিয়ে সেই সময় একটি পিক আপ ভ্যানে চড়ে ফিরছিলেন পেশায় বেশ কয়েকজন দিনমজুর। তাঁদেরই নিষিদ্ধ সংগঠন NSCN (K)-এর জঙ্গি ভেবে ‘ভুল’ করে নিরাপত্তাবাহিনী। নিরপরাধ দিনমজুরদের জঙ্গি ভেবে ‘ভুল’ করে আচমকা গুলি চালাতে শুরু করে সেনা। এলোপাথাড়ি গুলিতে কমপক্ষে ১১ জনের ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে।

স্থানীয় এক পুলিশ আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, মৃতের সঠিক সংখ্যা নিয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। আহত আরও বেশ কয়েকজনকে নিকটবর্তী অসমের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনা নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে বলেও তিনি জানিয়েছেন। তিনি বলেন, ‘ওটিং ও তিরু গ্রামের কাছে নিষিদ্ধ সংগঠন NSCN (K)-এর ইয়ং অং গোষ্ঠীর জঙ্গিদের গতিবিধির খবর পায় সেনা। সেই খবরের ভিত্তিতেই নিরাপত্তাকর্মীরা গাড়িটি ঘিরে গুলি চালায়।’

এদিকে, সেনার গুলিতে নিরীহ নাগরিকদের মৃত্যুতে চূড়ান্ত ক্ষোভ প্রকাশ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও। ঘটনাটিকে দুর্ভাগ্যজনক ও অত্যন্ত নিন্দনীয় বলে মন্তব্য করেছেন তিনি। টুইটে তিনি লিখেছেন, “ওটিংয়ে নিরীহ নাগরিকদের হত্যার ঘটনা দুর্ভাগ্যজনক ও অত্যন্ত নিন্দনীয়। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। উচ্চ পর্যায়ের তদন্ত হবে। SIT তদন্ত করবে। দেশের আইন অনুযায়ী ন্যায়বিচার করা হবে। সবাইকে শান্তির পরিবেশ বজায় রাখতে আবেদন করছি।”

একইভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও নিহতদের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করেছেন। টুইটে শাহ লিখেছেন, “নাগাল্যান্ডের মনের ওটিংয়ে একটি দুর্ভাগ্যজনক ঘটনার জন্য মর্মাহত। যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। রাজ্য সরকারের SIT এই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত করবে। শোকাহত পরিবারগুলিকে ন্যায়বিচার দিতে ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত হবে।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 11 civilians killed in assam rifles operation nagaland chief minister orders sit probe

Next Story
সামান্য বাড়ল সংক্রমণ, করোনায় দৈনিক মৃত্যুর তথ্যে চোখ কপালে ওঠার জোগাড়!