scorecardresearch

বড় খবর

এপ্রিলের রেকর্ড গরম থেকে আপাতত স্বস্তির খবর দিল আবহাওয়া দফতর

১২২ বছরের গরমে রেকর্ড গড়ল এপ্রিল।

summer heat ayurveda
প্রতীকী ছবি

চলতি বছরের গরমে নাজেহাল দেশ। দেশের বিস্তীর্ণ অংশ জুড়ে চলছে তাপপ্রবাহ। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি)র দেওয়া তথ্য অনুসারে ১২২ বছরের মধ্যে তৃতীয় উষ্ণতম মাসের তকমা পেল এপ্রিল। এর আগে আইএমডি জানিয়েছিল ১২২ বছরের মধ্যে উষ্ণতম মার্চ। কিন্তু সেই রেকর্ড ছাড়িয়ে গেছে।

ঘনঘন তাপপ্রবাহ, মাত্রাতিরিক্ত তাপমাত্রা, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণের জেরে গুমোট ভাবের জেরে মার্চকেও পিছনে ফেলে দিয়েছে এপ্রিল। হাওয়া অফিস জানিয়েছে, রাজস্থান, পূর্ব উত্তরপ্রদেশ, পশ্চিম মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের বিদর্ভে তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাপিয়ে গিয়েছিল। গোটা এপ্রিল মাস জুড়েই উত্তর-পশ্চিম ভারতে এইরকম তাপমাত্রা বজায় ছিল। যা ১৯০১ সালের পর এই নিয়ে তৃতীয়বার।

২০২২ সালের এপ্রিলে সারা দেশে রেকর্ড করা মাসিক গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। ২০১০ সালে এপ্রিলে মাসিক গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪২ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালে ৩৫.৩২ ডিগ্রি সেলসিয়াস। গত মাসে বেশিরভাগ সময় দেখা গিয়েছে রাতের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি।

আরও পড়ুন: আজও প্রবল দুর্যোগ এই জেলায়, বৃষ্টি কমবে উত্তরবঙ্গে

১৯০১ সালের পর এই ধরনের দ্বিতীয় ঘটনা। ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান,মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, কর্ণাটক এবং লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জ জুড়ে এপ্রিলের গরম রেকর্ড ছাড়িয়েছে। বিপরীতে, দক্ষিণ উপদ্বীপ এবং উত্তর-পূর্ব ভারতে এপ্রিল মাস জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের খবর মিলেছে। মঙ্গলবার আইএমডি জানিয়েছে আপাতত তাপপ্রবাহ থেকে মুক্তি মিলেছে গোটা দেশের।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 11 met stations breach all time april high