scorecardresearch

বড় খবর

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে চলেছে ভারত

এখনও পর্যন্ত, ভারত মোট ৭ বার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেয়েছে। ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২ এবং ২০১১-১২ সালে। তবে এবারের আগে কোনওবারই বিনা ভোটাভুটিতে ভারত সদস্যপদ পায়নি।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে চলেছে ভারত
নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পাবে ভারত

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ২০২১-২২ সালের অস্থায়ী সদস্যপদের জন্য দাবি জানিয়েছে ভারত। সেই দাবিকে সমর্থন করার কথা জানাল এশিয়া-প্যাসিফিক গোষ্ঠীর ৫৫টি দেশ। এর ফলে কার্যত বিনা ভোটাভুটিতেই রাষ্ট্রসংঘে ওই সম্মানজনক পদ পেতে চলেছে ভারত।

ওই দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছে ভারত। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন টুইট করেছেন, “এশিয়া-প্যাসিফিক গোষ্ঠীর দেশগুলি ঐক্যবদ্ধভাবে দু-বছরের মেয়াদে নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসাবে ভারতের প্রার্থীতা সমর্থন করেছে।”

এখনও পর্যন্ত, ভারত মোট ৭ বার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেয়েছে। ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২ এবং ২০১১-১২ সালে। তবে এবারের আগে কোনওবারই বিনা ভোটাভুটিতে ভারত সদস্যপদ পায়নি। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে নতুন ৫ অস্থায়ী সদস্যের অর্ন্তভূক্তির জন্য আগামী বছরের জুন মাসে নির্বাচন হবে। প্রসঙ্গত, এই বছরের শুরুতে ভারত বলেছিল, রাষ্ট্রসংঘের অধিকাংশ সদস্য দেশই নিরাপত্তা পরিষদের স্থায়ী এবং অস্থায়ী সদস্যের সংখ্যাবৃদ্ধির সমর্থক।

আরও পড়ুন, দেশে ফ্যাসিবাদের ছায়া, প্রথম ভাষণে সরব মহুয়া

আকবরউদ্দিন এই প্রসঙ্গে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের উদাহরণ দিয়ে বলেছিলেন, এই অঞ্চলের মোট ৫২টি দেশের জন্য নিরাপত্তা পরিষদে মাত্র ২টি অস্থায়ী আসন রয়েছে! অন্যদিকে, পশ্চিম ইউরোপের ২৫টি সদস্য রাষ্ট্রের জন্যও বরাদ্দ ২টি আসন। এশিয়া-প্যাসিফিক রিজিওয়েন মোট জনসংখ্যা ৩ বিলিয়ন! এই বিপুল সংখ্যক মানুষের প্রতিনিধিত্বের জন্য আসন সংখ্যা বাড়ানো প্রয়োজন।

প্রতি বছর ১৯৩ সদস্য বিশিষ্ট রাষ্ট্রসংঘের সাধারণ সভা নিরাপত্তা পরিষদের জন্য ৫টি অস্থায়ী সদস্য দেশকে নির্বাচিত করে। নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য হল- চীন, ফ্রান্স, রাশিয়া, গ্রেট ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র। বাকি ১০টি অস্থায়ী সদস্য বিভিন্ন রিজিওন থেকে নির্বলাচিত হয়। এশিয়া ও আফ্রিকার দেশগুলি থেকে ৫টি, পূর্ব ইউরোপের দেশগুলি থেকে একটি, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলি থেকে ২টি এবং পশ্চিম ইউরোপ-সহ অন্য দেশগুলি থেকে ২টি রাষ্ট্র নির্বাচিত হয়।

এই মূহুর্তে নিরাপত্তা পরিষদে যে ১০টি অস্থায়ী সদস্য রাষ্ট্র আছে, তারা হল- বেলজিয়াম, কোঁতে দ্য ভয়ে, ডোমিনিকান রিপাবলিক, গিনি, জার্মানি, ইন্দোনেশিয়া, কুয়েত, পেরু, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 115643