scorecardresearch

বড় খবর

অবশেষে নির্বাচন দিল্লিতে, কার দখলে থাকবে এমসিডি, তুঙ্গে চর্চা

ভোট গণনা হবে ৭ ডিসেম্বর।

অবশেষে নির্বাচন দিল্লিতে, কার দখলে থাকবে এমসিডি, তুঙ্গে চর্চা

অবশেষে নির্বাচন দিল্লিতে, কার দখলে থাকবে এমসিডি তাই নিয়েই চলছে চড়ান্ত চর্চা। আজ দিল্লি এমসিডি নির্বাচন। এমসিডির ২৫০টি ওয়ার্ডে ১৩৪৯ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১ কোটি ৪৫ লাখ ভোটার। রবিবার সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। ত্রিশঙ্কু লড়াইয়ে জয়ের মুখ কোন দল দেখবে তা স্রেফ সময়ের অপেক্ষা।  আম আদমি পার্টি (আপ), ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং কংগ্রেসের মধ্যে আজকের নির্বাচন নিয়ে চলছে হাড্ডাহাডি লড়াই। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন পরিচালনার জন্য জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। ভোটপর্ব উপলক্ষে ৪০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোট গণনা হবে ৭ ডিসেম্বর।

দিল্লিতে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। ২৫০টি আসনের জন্য ১৩,৬৩৮টি ভোটকেন্দ্রে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। আজ ১৩৪৯ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হবে। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া আজকের ভোটপর্ব নিয়ে বলেন, ‘দেড় কোটি মানুষ আজ দিল্লি এমসিডি ভাগ্য নির্বাচন করবে। এমসিডির কাজ হল দিল্লির আবর্জনা পরিষ্কার করা, ব্যবসায়ীদের লাইসেন্স দেওয়া, রাস্তা তৈরি করা, পার্কগুলি পরিষ্কার করা। আপনি দিল্লি পরিষ্কার রাখতে ভোট দিচ্ছেন, ভেবেচিন্তে ভোট দিন’।

অন্যদিকে কংগ্রেস নেতা অজয় ​​মাকেন এমসিডি নির্বাচনের জন্য ভোট দিতে রাজৌরি গার্ডেনের একটি ভোট কেন্দ্রে পৌঁছেছেন। কংগ্রেস নেতা অজয় ​​মাকেন এমসিডি নির্বাচনে ভোট দেওয়ার পরে বলেন ‘যে এই নির্বাচনটি রাস্তা, আবর্জনা, ড্রেন এবং পরিচ্ছন্নতার নির্বাচন, আমি মনে করি কংগ্রেস দলের প্রার্থীরা এবার ইতিহাস তৈরি করবে। গতবার আমরা ২৪ শতাংশ ভোট পেয়েছি এবং ৩১টি ওয়ার্ডে জয় পেয়েছি। ২০১৯ সালেও আমরা ২২-২৩ শতাংশ ভোট পেয়েছি। এবার ভোটের শতাংশ আরও বাড়বে’।  দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ২৫০টি ওয়ার্ডে ভোটগ্রহণ চলছে।

ভোট দেওয়ার আবেদন করলেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল

ভোট শুরুর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে জনগণকে ভোট দেওয়ার আবেদন জানিয়েছেন। তিনি লিখেছেন যে ‘আজ দিল্লিকে পরিষ্কার এবং সুন্দর করতে ভোটপর্ব অনুষ্ঠিত হচ্ছে, দুর্নীতিমুক্ত সরকার গঠনের জন্য ভোট হচ্ছে। সমস্ত দিল্লিবাসীর কাছে আমার আবেদন – দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনে একটি সৎ এবং কর্মক্ষম সরকার গঠন করতে আজই আপনার মূল্যবান ভোটটি দিন’।

দিল্লি রাজ্য নির্বাচন কমিশনের কমিশনার বিজয় দেব জনগণকে এমসিডি নির্বাচনে বিপুল সংখ্যক ভোট দেওয়ার আবেদন জানিয়েছেন। তিনি বলেছেন, ‘গণতন্ত্রে নিজের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমেই গণতন্ত্র শক্তিশালী হয়। এই পর্বে, সমস্ত দিল্লিবাসীর উচিত তাদের ভোটাধিকারের মহান উৎসবকে স্বাগত জানানো’। এবারে দিল্লি পুর নিরবাচনে পুরুষদের তুলনায় মহিলা প্রার্থীর সংখ্যা বেশি।

২৫০টি আসনে লড়ছেন ১ হাজার ৩৪৯ জন প্রার্থী। এর মধ্যে ৬৪০ জন পুরুষ এবং ৭০৯ জন মহিলা। বিজেপি এবং আম আদমি পার্টির ২৫০ জন প্রার্থী এবং কংগ্রেসের ২৪৭ প্রার্থী নির্বাচনে্র লড়াইয়ে সামিল। বিএসপি, এনসিপি, জনতা দল (ইউ) সহ অন্যান্য দলও প্রার্থী দিয়েছে। এমসিডি নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রায় ৪০ হাজার পুলিশ কর্মী, ২০ হাজার হোম গার্ড এবং আধাসামরিক ও রাজ্য সশস্ত্র পুলিশ বাহিনীর ১০৮ কোম্পানি মোতায়েন করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 1349 candidates in fray for 250 seats as voting for delhi mcd elections begins