ঘেরা জায়গাই করোনা সংক্রমণের আদর্শ স্থান, চিন্তা বাড়াচ্ছে বিশ্বের সমীক্ষা

কীভাবে এই ভাইরাসকে কাবু করা যায়? কীভাবে আটকানো সম্ভব মৃত্যুমিছিল? সেই গবেষণায় এবার উঠে এল নয়া তথ্য।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Published: May 7, 2020, 9:56:51 AM

বিশ্বব্যাপী ত্রাসের এখন একটাই নাম করোনাভাইরাস। কীভাবে এই ভাইরাসকে কাবু করা যায়? কীভাবে আটকানো সম্ভব মৃত্যুমিছিল? সেই গবেষণায় এবার উঠে এল নয়া তথ্য। যা চিন্তা বাড়াচ্ছে বিশ্বে। দেখা গেছে ঘেরা জায়গা যেমন কর্মক্ষেত্র কিংবা রেস্তোরাঁগুলি করোনার বিপুল সংক্রমণের ক্ষেত্রে আদর্শস্থান হয়ে উঠেছে। যদিও বিদ্যালয়গুলিকে এই জায়গা থেকে বাদ দেওয়া হয়েছে।

এখনও পর্যন্ত এ সংক্রান্ত ১৪টি সমীক্ষা প্রকাশ করা হয়েছে ৯টি দেশের পক্ষ থেকে। এবার দেখার বিষয় সেই মোতাবেক আগামীতে ১৭ মে লকডাউন উঠলে কী পরিকল্পনা নেবে ভারত সরকার তাও দেখা হবে। চিন, ইরান, সাউথ কোরিয়া, সিঙ্গাপুর, আইসল্যান্ড, ফ্রান্স, তাইওয়ান, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সমীক্ষায় দেখা গিয়েছে জনসাধারণ যেখানে জমায়েত করে সেই সব যায়গাতেই করোনা সংক্রমণ যথেচ্ছ পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।

 

তবে কেবল একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে পারিবারিক জায়গা থেকে ১০ থেকে ২০ শতাংশ সংক্রমণ হয়েছে, রেস্তোরাঁ কিংবা শপিং মলের ক্ষেত্রেচ সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশ। সেখানে বলা হয়েছে যে, “আমরা দেখেছি যে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত যদি দীর্ঘসময় ধরে পরিবারের সঙ্গে থাকে সেক্ষেত্রে এই হার বেশি।” সিঙ্গাপুরের ক্ষেত্রে এখনও যতজন আক্রান্ত তাঁর প্রধান কারণ চার্চের একটি সমাবেশ। এক্ষেত্রে মনে করা হচ্ছে ঘেরা জায়গায় বহু মানুষের ভিড়ের কারণেই এই সংক্রমণের বাড়বাড়ন্ত হচ্ছে।

দেখা গিয়েছে চিনের ক্ষেত্রে এই সংক্রমণ বিপুলহারে ছড়ানোর কারণ হল সেখানকার লোকসংখ্যা। তবে এর পাশাপাশি সেখানকার তাপমাত্রা, বাতাসের আপেক্ষিক আর্দ্রতাও সঙ্গ দিয়েছে ভাইরাসের বৃদ্ধিতে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি স্টাডিতে যেমন দেখা গিয়েছে প্রাথমিক উপসর্গ নেই এমন আক্রান্তের কাছাকাছি থাকায় রোগ ছড়িয়েছে একটি আবাসিক কমপ্লেক্সে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

14 studies 1 refrain closed public spaces are environments for super spreading

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X