বড় খবর


দেড় বছর পর 4G ইন্টারনেট পরিষেবা ফিরল জম্মু-কাশ্মীরে

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরই কেন্দ্র ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়। পরে পরিষেবা চালু করা হলেও এতদিন উচ্চ গতির ইন্টারনেট বা 4G পরিষেবা চালু করা হয়নি।

১৮ মাস পর কাশ্মীরে ফিরল ইন্টারনেট পরিষেবা। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি রোহিত কানশাল শুক্রবার এই খবর জানিয়েছেন। কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরই কেন্দ্র ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়। পরে পরিষেবা চালু করা হলেও এতদিন উচ্চ গতির ইন্টারনেট বা 4G পরিষেবা চালু করা হয়নি। কিন্তু গত পাঁচ মাসে উপত্যকায় তেমন কোনও বড় হিংসার ঘটনা না ঘটায় প্রশাসন ফের পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি সরকারি আধিকারিকদের।

২০১৯-এর ৪ঠা অগাস্টের পর থেকেই জম্মু-কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ ছিল। শুক্রবার মধ্যরাত থেকে যা ফের চালু হয়েছে। ইন্টারনেট ফের চালু হওয়ার ঘোষণার পরই টুইট করেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। টুইটারে তিনি লিখেছেন, “4G মুবারক! ২০১৯-এর পর কাশ্মীরে প্রথমবার 4G মোবাইল ডেটা চালু হবে।”

২০১৯ -এর ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয়। কেন্দ্র শাসিত অঞ্চলে হিসেবে ঘোষিত হয় কাশ্মীর। তারপরই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।

ইন্টারনেট পরিষেবা ফেরানোর দাবিতে শীর্ষ আদালতে মামলাও হয়। সুপ্রিম কোর্ট জম্মু-কাশ্মীরের সব জরুরি পরিষেবায় ইন্টারনেট চালু করার কথা বলে। এরপরও পরিষেবা পুরোপুরি চালু হয়নি। বিচ্ছিন্নতাবাদী শক্তি মাথাচাড়া দিতে পারে, এই আশঙ্কাতেই পরিষেবা এতদিন ধরে সম্পূর্ণ ফেরানো হয়নি।

গত বছর জানুয়ারিতে আংশিকভাবে ইন্টারনেট চালু করা হয় কাশ্মীরে। 2G মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছিল। যদিও চেনাব ভ্যালি এলাকায় সেইসময়ও ইন্টারনেট পরিষেবা চালু করা হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: 18 months after 4g mobile internet back in jammu kashmir

Next Story
লালকেল্লায় তাণ্ডবের স্মৃতি এখনও টাটকা, দিল্লিতে বাতিল ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com