বড় খবর

১৮০০ পরিযায়ী পাখির দেহাবশেষে Bird Flu’র হদিশ, আতঙ্কে কাঁটা হিমাচল প্রদেশ

হরিয়ানা, রাজস্থান, কেরালা এবং মধ্যপ্রদেশের পর হিমাচলেও এভিয়ান ফ্লুয়েঞ্জার হদিশ মিলল।

করোনা অতিমারীর আবহে ধীরে ধীরে যখন দেশ ঘুরে দাঁড়াচ্ছে, তখনই নয়া বিপত্তি। হিমাচল প্রদেশের পং ডাম হ্রদে ১৮০০ পরিযায়ী পাখির দেহ পাওয়া গিয়েছে। মৃত পাখির নমুনা পরীক্ষা করে বার্ড ফ্লুর জন্য পজিটিভ পাওয়া গিয়েছে। হরিয়ানা, রাজস্থান, কেরালা এবং মধ্যপ্রদেশের পর হিমাচলেও এভিয়ান ফ্লুয়েঞ্জার হদিশ মিলল।

প্রতিবেশী রাজ্য হরিয়ানায় আতঙ্ক ছড়িয়েছে এই রোগ। কয়েক দিন আগে বারওয়ালায় এক লক্ষ পোলট্রি মুরগির মৃত্যু হয়েছে। এদিকে, রাজস্থানে ঝালাওয়ারে প্রচুর কাকের মৃত্যু হয়েছে এই বার্ড ফ্লুর জেরে। কেরালায় হাঁসর মৃতদেহে এই ভাইরাস পাওয়া গিয়েছে। একের পর এক রাজ্যে যেভাবে এই রোগের সংক্রমণ ছড়াচ্ছে তাতে আতঙ্কিত চিকিৎসকরা। করোনা থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেনি দেশ। তার মধ্যেই নয়া আতঙ্ক গ্রাস করেছে দেশবাসীকে।

আরও পড়ুন হিন্দুত্ববাদী সংগঠনের চাপে রেড মিট ম্যানুয়াল থেকে ‘হালাল’ শব্দ সরাল কেন্দ্রীয় সংস্থা

মধ্যপ্রদেশের ইন্দোরে গত সপ্তাহে অন্তত ৫০টি কাকের দেহাবশেষে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার নমুনা পাওয়ায় চিন্তিত প্রশাসন। হিমাচলের পং ডাম হ্রদে প্রচুর পরিযায়ী পাখি আসে। কিন্তু প্রায় ১৮০০-র মতো পাখির মৃতদেহ পাওয়া গিয়েছে। অধিকাংশই গিজ পাখি। গত সোমবার দেহাবশেষগুলি বরেলির ইন্ডিয়ান ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউটে পাঠানো হয়েছিল পরীক্ষার জন্য। তাতেই বার্ড ফ্লুর হদিশ মিলেছে।

প্রসঙ্গত, বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা হল পাখিদের শ্বাসকষ্ট জনিত রোগ। H5N1 ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণে এই রোগ হয়। এই রোগ মানুষের শরীরেও পাখি থেকে ছড়াতে পারে। যদিও WHO’র মতে মানুষ থেকে মানুষে সংক্রমণ ছড়ায় না। আতঙ্কের জেরে কাংড়ার জেলাশাসক রাকেশ প্রজাপতি ফতেপুর, দেহরা, জাওয়ালি ও ইন্দোরা মহকুমায় প্রকাশ্যে পোলট্রি মুরগি, হাঁস, মাছ কাটা-বিক্রি বা কেনা নিষিদ্ধ করেছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 1800 migratory birds found dead in himachal due to bird flu

Next Story
রইল না কোনও বাধা, Central Vista প্রকল্পের ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com