scorecardresearch

বড় খবর

দর্জি খুনে চার্জশিট পেশ NIA-এর, নেপথ্যে পাক যোগ

এনআইএ বলেছে যে অভিযুক্তরা পুরো পরিকল্পনা মাফিক হত্যাকাণ্ড পরিচালনা করেন।

দর্জি খুনে চার্জশিট পেশ NIA-এর, নেপথ্যে পাক যোগ

রাজস্থানের উদয়পুরে গত জুনে কানহাইয়ালাল নামে এক দর্জিকে নির্মমভাবে খুন করা হয়। বৃহস্পতিবার ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ), এই মামলার দুই প্রধান আসামী, মহম্মদ রিয়াজ আত্রি এবং মহম্মদ গৌস সহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে। চার্জশিটে নাম রয়েছে দুই পাকিস্তানি নাগরিকেরও।

গত জুনেই রাজস্থানের উদয়পুরের দর্জি কানহাইয়ালালকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করা হয়। এমনকী তার মুণ্ডুও কেটে নেওয়া হয়। এই ঘটনায় অভিযুক্ত মহম্মদ গাউস ও রিয়াজ মহম্মদকে গ্রেফতার করেছে পুলিশ।

এনআইএ-র একজন মুখপাত্র বলেছেন হত্যা এবং এর ভিডিও সারা দেশে জনসাধারণের মধ্যে আতঙ্ক ও আতঙ্ক তৈরি করতে ছড়িয়ে দেওয়া হয়েছিল। হত্যার ঘটনাটি প্রথমে রাজস্থানের উদয়পুর জেলার ধানমন্ডি থানায় নথিভুক্ত করা হয়েছিল এবং পরে NIA এই মামলার তদন্তভার কাঁধে তুলে নেয়।

চার্জশিটে কী বলল NIA?

ভারতীয় দণ্ডবিধি, বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন এবং অস্ত্র আইনের বিভিন্ন ধারায় জয়পুরের একটি বিশেষ এনআইএ আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে একটি চার্জশিট দাখিল করা হয়েছিল।

মুখপাত্র বলেছেন, “তদন্তে জানা গেছে যে অভিযুক্ত ব্যক্তিরা, সন্ত্রাসী গ্যাং-মডিউল হিসাবে কাজ করে, প্রতিশোধ নেওয়ার ষড়যন্ত্র করেছিল (প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মার নবী মুহাম্মদ সম্পর্কে কথিত মন্তব্যের বিরুদ্ধে)।”

“অভিযুক্তরা উগ্রপন্থী কার্যকলাপ থেকে অনুপ্রাণিত হন এবং ভারতের ভিতরে এবং বাইরে প্রচারিত অডিও/ভিডিও/বার্তা থেকে অনুপ্রেরণা নিয়েছিল”। এনআইএ বলেছে যে অভিযুক্তরা পুরো পরিকল্পনা মাফিক হত্যাকাণ্ড পরিচালনা করে। ফেসবুক পোস্টের প্রতিক্রিয়া হিসাবে তাকে প্রকাশ্য দিবালোকে হত্যা করে কানহাইয়ালালকে এবং তার দোকানে এক সহকর্মীকেও খুনের পরিকল্পনা ছিল আততায়ীদের।

NIA চার্জশিটে যাদের নাম রয়েছে তারা হলেন মোহাম্মদ রিয়াজ আত্তারি, গাউস মহম্মদ, মহসিন খান, আসিফ হুসেন, মহাম্মদ মহসিন, ওয়াসিম আলী, ফরহাদ মহম্মদ শেখ, মহম্মদ জাভেদ, মুসলিম খান ওরফে মুসলিম রাজা এবং পাকিস্তানি নাগরিক সালমান ও আবু ইব্রাহিম। দুজনই পাকিস্তানি নাগরিক, করাচির বাসিন্দা।

ভিডিও ভাইরাল

উল্লেখ্য, খুনের পর অভিযুক্ত দুজনই বেশ কিছু ভিডিও ভাইরালও করেন। একটি লাইভ ছিল এবং দুটি ভিডিওতে তাকে অপরাধ স্বীকার করতে দেখা গেছে। ঘটনার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই রাজসমান্দ থানার পুলিশ হাইওয়ে থেকে দুজনকে ধরে ফেলে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 2 in pakistan among 11 named by nia for killing udaipur tailor bid to create terror