scorecardresearch

বড় খবর

বদলি ঠেকাতে ‘ঢাল’ পড়ুয়ারা, ছাত্রীদের ‘তালাবন্দি’র দায়ে দুই শিক্ষিকার ঠাঁই শ্রীঘরে

নজিরবিহীন এই ঘটনার চর্চা সর্বত্র। দুই শিক্ষিকার বিরুদ্ধে একাধিক ধারায় মামলা পুলিশের।

বদলি ঠেকাতে ‘ঢাল’ পড়ুয়ারা, ছাত্রীদের ‘তালাবন্দি’র দায়ে দুই শিক্ষিকার ঠাঁই শ্রীঘরে
ছাত্রীদের তালাবন্দি করে রাখার অভিযোগে গ্রেফতার দুই শিক্ষিকা।

বদলির প্রতিবাদে স্কুলের ছাদেই ২৫ জন পড়ুয়াকে তালাবন্দি করে রাখলেন দুই শিক্ষিকা। নজিরবিহীন এই ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে। সরকারি সূত্রের খবর, কস্তুরবা গান্ধি বালিকা বিদ্যালয়ের দু’জন শিক্ষিকা বদলির অর্ডার বাতিল করতে এবং প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করতে অভিনব এই পন্থা নেন।

এবিষয়ে জেলা শিক্ষা দফতরের এক আধিকারিক বলেন, “শৃঙ্খলা রক্ষার্থে কস্তুরবা গান্ধি বালিকা বিদ্যালয়ের অন্য একটি শাখায় বদলি করা হয়েছিল দুই শিক্ষককে ৷ জেলা প্রশাসন যাতে তা খারিজ করে, তার জন্য এই পথ বেছে নিয়েছিলেন দু’জন শিক্ষিকা” ৷

জানা গিয়েছে ওই দুই শিক্ষিকার নাম মনোরমা মিশ্র এবং গোল্ডি কাটিয়ার। তাদের দুজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৪২,৫০৪ এবং ৩৩৬ নং ধারা অনুযায়ী মামলা দায়ের করেছে পুলিশ। এ বিষয়ে শিক্ষা দফতরের এক আধিকারিক লক্ষ্মীকান্ত পান্ডে শনিবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, “শুক্রবার, আবাসিক স্কুলের কিছু পড়ুয়াকে স্কুলের দুই শিক্ষিকা বন্দী করে রেখেছিলেন কারণ তারা স্পষ্টতই তাদের বদলির আদেশে অসন্তুষ্ট ছিলেন।

স্কুলে শিক্ষকদের মধ্যে কিছু দলবাজির অভিযোগের জেরে তাদের দুজনকে বদলি করা হয়, এর প্রতিবাদে ওই দুই শিক্ষিকা শিক্ষার্থীদের স্কুলের ছাদে নিয়ে গিয়ে ভেতর থেকে তালা ঝুলিয়ে দেন। দুই শিক্ষকের উপস্থিতিতে প্রায় ২৫ জন ছাত্রীকে আটকে রাখা হয়” । সেই সঙ্গে তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ডাকতে হয়। পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়।

এদিকে এই ঘটনা প্রসঙ্গে জেলা প্রশাসনের এক সিনিয়ার আধিকারিক বলেন, “এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়, এই ঘটনার তদন্তের জন্য ইতিমধ্যেই চার সদস্যের এক প্রতিনিধি দল গঠন করা হয়েছে। কমিটির রিপোর্টের ভিত্তিতে ওই দুই শিক্ষিকার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 2 up teachers booked for locking students on terrace to protest transfer