বড় খবর

২১ সেপ্টেম্বর থেকে চলবে ২০ জোড়া ‘ক্লোন ট্রেন’, ঘোষণা রেলের

১৯ জোড়ার টিকিট মূল্য হামসাফার এক্সপ্রেসের হারে ধার্য করা হয়েছে। লখনউ-দিল্লি ক্লোন ট্রেনের ভাড়া হবে জনশতাব্দী এক্সপ্রেসের হারে।

কয়েকটি নির্দিষ্ট রুটে যাত্রীদের ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে ২০ জোড়া ‘ক্লোন ট্রেন’ চালানোর ঘোষণা করল রেল। আগামী ২১ সেপ্টেম্বর থেকে এই ট্রেনগুলো চলবে।

ক্লোন ট্রেনগুলোর মধ্যে ১৯ জোড়ার টিকিট মূল্য হামসাফার এক্সপ্রেসের হারে ধার্য করা হয়েছে। লখনউ-দিল্লি ক্লোন ট্রেনের ভাড়া হবে জনশতাব্দী এক্সপ্রেসের হারে। রেলের তরফে এই সিদ্ধান্ত হয়েছে।

২১ সেপ্টেম্বরের ট্রেনের জন্য আসন সংরক্ষণ প্রক্রিয়া শুরু হবে ১৯ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে। আগ্রীম বুকিংয়ের সময়সীমা ১০ দিন।

রেলবোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন, যে সব রুটে টিকিটের চাহিদা খুব বেশি, সেখানে যাত্রীদের যাতে বেশি বড় ওয়েটিং লিস্টের মধ্যে থাকতে না হয় তাই এই ক্লোন ট্রেনগুলি চালাবে রেলমন্ত্রক। কোন সময়ে ট্রেনগুলি চলবে তা জানিয়ে দেওয়া হবে। তবে সংরক্ষণ ছাড়া যাত্রা করা যাবে না এই ট্রেনগুলিতে।

১০টি ট্রেন পূর্ব মধ্য রেলওয়ের অধীনে বিহার ও দিল্লির মধ্যে চলবে। এই ট্রেনগুলি বিহারের সহর্ষ, রাজেন্দ্র নগর, রাজগীর, দারভাঙ্গা ও মুজফফরপুর থেকে ছাড়বে। উত্তর পূর্ব সীমান্ত রেলের অধীনে এক জোড়া ট্রেন কাটিহার থেকে দিল্লির মধ্যে যাতায়াত করবে।উত্তর রেলওয়ের অধীনেও ১০টি ট্রেন চলবে। সেগুলি দিল্লি ও বিহার, পশ্চিমবঙ্গ ও দিল্লি, পঞ্জাব ও পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও দিল্লি, বিহার ও দিল্লির মধ্যে চলাচল করবে। এছাড়া দক্ষিণ মধ্য রেলওয়ের অধীনে বিহারের দানাপুর থেকে সেকেন্দ্রাবাদের মধ্যে এক জোড়া ট্রেন চলবে। দক্ষিণ পশ্চিম রেলওয়ের অধীনে তিন জোড়া অর্থাৎ ৬টি ট্রেন চলবে। সেগুলি গোয়া ও দিল্লি, কর্নাটক ও বিহার এবং কর্নাটক ও দিল্লির মধ্যে চলবে। পশ্চিম রেলওয়ের অধীনেও চলবে ৫ জোড়া অর্থাৎ ১০টি ট্রেন। সেগুলি বিহারের দারভাঙ্গা থেকে গুজরাতের আহমেদাবাদ, দিল্লি থেকে গুজরাত, বিহারের ছাপড়া থেকে গুজরাতের সুরাট, মুম্বই থেকে পঞ্জাব, গুজরাতের আহমেদাবাদ থেকে বিহারের পটনার মধ্যে চলাচল করবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই ভারতে ৩১০টি বিশেষ ট্রেন চলছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 20 pairs of clone trains to run from sept 21 sayes indian railway

Next Story
টিভি-অনলাইনে এবার অযোধ্যার তারকাখচিত রামলীলা, মুখ্য ভূমিকায় অভিনেতা-সাংসদরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com