scorecardresearch

বড় খবর

ITC থেকে ২০ কোটি টাকা অনুদান পেয়েছে কংগ্রেস, প্রকাশ্যে এল তথ্য

নির্বাচন কমিশনের কাছে ২০১৯-২০২০ সালের যে তথ্য দিয়েছে কংগ্রেস, সেখানে দেখা গিয়েছে আইটিসি লিমিটেড ১৩ কোটি টাকা দিয়েছে অনুদান হিসেবে।

ITC থেকে ২০ কোটি টাকা অনুদান পেয়েছে কংগ্রেস, প্রকাশ্যে এল তথ্য
ফাইল চিত্র

২০১৯ সালের পয়লা এপ্রিল থেকে ৩১ মার্চ ২০২০ সাল অর্থবর্ষে আইটিসি (ITC) লিমিটেড এবং এর সহায়ক সংস্থা থেকে মোট অনুদান হিসেবে ২০ কোটি টাকা পেয়েছিল কংগ্রেস। শতাব্দী প্রাচীন দলে অনুদানকারীদের মধ্যে আইটিসি শীর্ষস্থানীয় কর্পোরেট দাতা হিসাবে পরিণত হয়েছে।

নির্বাচন কমিশনের কাছে ২০১৯-২০২০ সালের যে তথ্য দিয়েছে কংগ্রেস, সেখানে দেখা গিয়েছে আইটিসি লিমিটেড ১৩ কোটি টাকা দিয়েছে অনুদান হিসেবে। এর সহায়ক সংস্থা আইটিসি ইনফোটেক এবং রাসেল ক্রেডিট লিমিটেড যথাক্রমে ৪ কোটি এবং ১.৪ কোটি টাকা দিয়েছে। নির্বাচনী ট্রাস্টিগুলির মধ্যে কংগ্রেসেই এমন অনুদান রয়েছে। ভারতী এয়ারটেল গ্রুপ এবং ডিএলএফ সমর্থিত ইলেক্টোরাল ট্রাস্ট প্রায় ৩০ কোটি এবং ২৫ কোটি টাকা অনুদান দিয়েছিল।

এই ইলেক্টোরাল ট্রাস্ট হ’ল ২৫টি সংস্থা সমন্বিত একটি স্বেচ্ছাসেবী অনুদান বিভাগ। ২০১৮-১৯ সালে আইটিসি এবং আইটিসি ইনফোটেক বিজেপিকে ২৩ কোটি টাকা দিয়েছে। তবে বিজেপি, তৃণমূল, সিপিআই এবং সিপিআইএম এর রিপোর্টগুলি পাবলিক ডোমেনে পাওয়া যায়নি।

বিজেপি গত কয়েক বছর ধরে কর্পোরেট দাতাদের থেকে সবচেয়ে বেশি উপকৃত হয়েছে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস অনুসারে ২০১৮-১৯ সালে দেশের পাঁচ বড় দলকে মোট ৮৭৬.১০ কোটি টাকা দিয়েছে কর্পোরেট সংস্থারা। তবে কংগ্রেসের অবদানের প্রতিবেদন অনুসারে, আইটিসি লিমিটেড, গত দুই বছরে সরাসরি দলটিকে অনুদান দেয়নি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 2019 20 congress got rs 20 crore in donations from itc