scorecardresearch

বড় খবর

চিকিৎসা বিজ্ঞানে এবারে নোবেল বিজয়ী কেলিন, রাটক্লিফ এবং সেমেনজা

রবিবার থেকেই নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা শুরু হল। মঙ্গলবার ও বুধবার পদার্থবিদ্যা এবং রসায়নে পুরস্কার প্রাপকদের নাম জানানো হবে। বৃহস্পতিবার সাহিত্যে দু-জনকে পুরস্কৃত করা হবে।

nobel laureates
এই বছর চিকিৎসাবিজ্ঞানে তিন নোবেল জয়ী

চিকিৎসা বিজ্ঞান ও মেডিসিনে এবারে নোবেল পুরস্কার তুলে দেওয়া হল দুই মার্কিন এবং এক ব্রিটিশ বিজ্ঞানীকে। সোমবারেই ঘোষণা করে দেওয়া হল চলতি বছরে চিকিৎসা বিজ্ঞানে নোবেল প্রাপকদের নাম। মানবদেহে কোষের অনুভূতি গ্রহণ এবং অক্সিজেন মাত্রার সঙ্গে খাপ খাইয়ে নেওয়া- এই বিষয়ের উপরে গবেষণা করে নোবেল পুরস্কার পেলেন উইলিয়াম কেইলিন জুনিয়র, গ্রেগ সেমেনজা এবং স্যর পিটার রাটক্লিফ।

নোবেল পুরস্কারের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে লেখা হল, অধিকাংশ অসুখ বিসুখের সময়ে কোষের অক্সিজেনের অনুভূতির মাত্রা বিশেষ গুরুত্বপূর্ণ। এই বছরের নোবেল বিজয়ীদের শারীরবিদ্যায় এই বিষয়ে গবেষণা, আবিষ্কারের মৌলিক তাৎপর্য রয়েছে। এতে ক্যানসার, রক্তাল্পতা সহ বহু রোগের চিকিৎসায় এই গবেষণা কার্যকরী হবে।

https://platform.twitter.com/widgets.jsআরও পড়ুন এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার বাতিল হতে পারে! কেন?

১৯০১ সালে নোবেল পুরস্কার চালু হওয়ার পরে এই বিভাগে এই নিয়ে ১১০ জন পুরস্কার পেলেন। স্টকহোমের ক্যারোলিনস্ক ইনস্টিটিউটের তরফ থেকে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়। সেই প্রতিষ্ঠান থেকেই জানানো হয়েছে, তিন বিজ্ঞানী ৯ লক্ষ ১৮ হাজার মার্কিন ডলার ভাগ করে নেবেন।

আরও পড়ুন যুদ্ধকালীন যৌন হিংসার বিরুদ্ধে সোচ্চার হয়ে নোবেল শান্তি পুরস্কার পেলেন মুকওয়েজ ও নাদিয়া

প্রসঙ্গত, রবিবার থেকেই নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা শুরু হল। মঙ্গলবার ও বুধবার পদার্থবিদ্যা এবং রসায়নে পুরস্কার প্রাপকদের নাম জানানো হবে। বৃহস্পতিবার সাহিত্যে দু-জনকে পুরস্কৃত করা হবে। শুক্রবারেই ঘোষণা করা হবে শান্তির জন্য নোবেল প্রাপকের নাম। অক্টোবরের ১৪ তারিখে শেষদিন অর্থনীতিতে নোবেলজয়ীর নাম জানা যাবে।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 2019 nobel prize medicine award goes jointly to kaelin ratcliffe semenza