বড় খবর

মথুরা-বৃন্দাবন পবিত্র তীর্থস্থল, মাংস ও মদ বিক্রি নিষিদ্ধ ঘোষণা যোগী সরকারের

জন্মাষ্টমীতেই এই ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুক্রবার বিজ্ঞপ্তিতে মথুরা-বৃন্দাবনে মদ-মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি সরকারের

UP, Adityanath Government, Report card
এদিন রিপোর্ট কার্ড পেশ করে এই দাবি করেন আদিত্যনাথ।

মথুরা-বৃন্দাবন কর্পোরেশনের ২২ ওয়ার্ডে মাংস ও মদ বিক্রি পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার। এই এলাকাটিকে পবিত্র ধর্মস্থান হিসেবে উল্লেখ করে এই পদক্ষেপের কথা জানিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে মথুরা-বৃন্দাবন কর্পোরেশনের আওতাধীন ২২ টি ওয়ার্ডকে “পবিত্র তীর্থস্থল” হিসেবে ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। ১০ দিন আগে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মথুরায় গিয়ে এই ইঙ্গিতই দিয়েছিলেন। মথুরা-বৃন্দাবনের পবিত্রতা বজায় রাখতে এই এলাকায় মদ ও মাংস বিক্রি বন্ধ করা উচিত বলেও মন্তব্য করেছিলেন তিনি। মুখ্যমন্ত্রীর সেই ইঙ্গিতের কয়েকদিনের মধ্যেই গণেশ চতুর্থীর দিনে বড়সড় ঘোষণা উত্তরপ্রদেশ সরকারের।

জন্মাষ্টমীর অনুষ্ঠানে মথুরায় গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মথুরায় হিন্দুদের সাতটি মন্দির রয়েছে। এলাকার পবিত্রতা রক্ষা করতে স্থানীয় বাসিন্দাদের ‘ইচ্ছানুযায়ী’ সেখানে মদ ও মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারির ব্যাপারে স্থানীয় প্রশাসনকে যথোপযুক্ত পদক্ষেপের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ৩০ অগাস্ট মুখ্যমন্ত্রীর সেই নির্দেশের পরেই এব্যাপারে পদক্ষেপ করতে তোড়জোড় শুরু করে প্রশাসন। শেষমেশ শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। মথুরা-বৃন্দাবন কর্পোরেশনের ২২ ওয়ার্ডে মাংস ও মদ বিক্রি পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। তবে এলাকায় যাঁরা আগে মদ ও মাংস বিক্রির ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন তাঁদের কী হবে? তাঁদের প্রত্যেককে ধর্মীয় স্থানগুলির কাছাকাছি পুনর্বাসন দেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) অবনীশ কুমার অবস্থি, ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “মথুরা-বৃন্দাবন এলাকার প্রায় ১০ বর্গ কিলোমিটার এলাকাকে তীর্থস্থান হিসেবে ঘোষণা করা হয়েছে। ওই এলাকাটি নিয়ে এবার পর্যালোচনা করবেন আবগারি এবং খাদ্য ও নাগরিক সরবরাহ বিভাগের আধিকারিকরা। ওই অঞ্চলের বেশ কিছু লাইসেন্স বাতিল করা হবে।”

আরও পড়ুন- Daily Horoscope, 11 September 2021: শনির কৃপায় ভাগ্য ঘুরবে কার কার? পড়ুন রাশিফল

উত্তর প্রদেশ সরকারের তরফে শুক্রবার জারি করা বিজ্ঞপ্তিতে মথুরা-বৃন্দাবনে মদ ও মাংস বিক্রিতে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে সরকার জানিয়েছে, মথুরা-বৃন্দাবন ভগবান শ্রীকৃষ্ণের জন্মস্থান। তাই এটি একটি পবিত্র স্থান হিসেবে বিবেচিত হয়। ভারতের বিভিন্ন প্রান্ত ছাড়াও প্রতি বছর বিদেশ থেকে লক্ষ লক্ষ তীর্থযাত্রী মথুরা-বৃন্দাবনে আসেন। মথুরা-বৃন্দাবনের ঐতিহাসিক গুরুত্ব ও পর্যটন শিল্পে এই এলাকার গুরুত্ব রয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 22 mathura wards declared holy to ban meat liquor

Next Story
ডুয়ার্সে উদ্ধার ১৩ কোটি টাকার সাপের বিষ! বনদফতরের জালে পাচারকারীSnake Poison, Jalpaiguri, Forest Department
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com