বড় খবর

ভারতের ২২ জনের দেহে Covid Delta Plus প্রজাতির থাবা, সিঁদুরে মেঘ দেখছে স্বাস্থ্য মন্ত্রক

Covid Delta Plus Variant: যে ২২ জনের দেহে ডেল্টা প্রজাতির অস্তিত্ব মিলেছে তাঁদের ট্রাভেল হিস্ট্রি খতিয়ে দেখে হবে।।

Coronavirus, Third Wave, AIIMS
তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে এই প্রজাতি দাবি গবেষকদের।

দুনিয়া কাঁপাচ্ছে করোনার ডেল্টা প্লাস প্রজাতি। ইতিমধ্যে নয়টি দেশে ছোবল মেরেছে কোভিডের এই ভ্যারিয়েন্ট। তৃতীয় ঢেউকে ভয়ংকর করে তুলতে এই প্রজাতি বেশ কার্যকরী। এমনকি এই প্রজাতির থাবায় নিস্ক্রিয় হয়ে যেতে পারে টিকার কার্যকারিতা।এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।এবার ভারতে ২২ জনের দেহে ডেল্টা প্রজাতির অস্তিত্ব মিলেছে। আক্রান্তদের মধ্যে ১৬ জন মহারাষ্ট্রের, বাকিরা কেরল ও মধ্য প্রদেশের বাসিন্দা।

তবে, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, ভারতে টিকাকরণে অংশ নেওয়া কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডে এই প্রজাতির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা রয়েছে। রাজেশ বলেন, ‘‘ভারতের দু’টি টিকারই এই ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা রয়েছে। তবে এই ক্ষমতা কতখানি বা কতটা অ্যান্টিবডি তৈরির ক্ষমতা রয়েছে, তা এখনও জানা যায়নি।’’ স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, যে ২২ জনের দেহে ডেল্টা প্রজাতির অস্তিত্ব মিলেছে তাঁদের ট্রাভেল হিস্ট্রি খতিয়ে দেখে হবে।।

স্বাস্থ্য সচিবের দাবি, ‘এই রোগে আক্রান্তদের মধ্যে ১৬ জনই মহারাষ্ট্রের রত্নগিরি এবং জলগাঁওয়ের বাসিন্দা। আপাতত ডেল্টাপ্লাসে আক্রান্ত এলাকাগুলিকে কনটেইনমেন্ট জোন বানানোর প্রক্রিয়া শুরু হয়েছে।‘ জানা গিয়েছে, মোট ৯টি দেশে করোনার ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, পোল্যান্ড, জাপান, নেপাল, চিন এবং রাশিয়াতেও ডেল্টা প্লাসে আক্রান্ত অনেকে। সম্প্রতি এক রিপোর্টে উল্লেখ, ডেল্টা প্লাস প্রজাতির জেরে রাশিয়ায় বেড়েছে সংক্রমণ। ফলে অকার্যকর স্পুটনিক-ভি।

এদিকে, একদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণ ভারতে। নয়া নজির গড়ল দেশ। সোমবার, ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে প্রায় ৮৩ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর। উল্লেখ্য, গতকাল থেকেই কেন্দ্রের নয়া টিকা নীতি প্রণয়ন হল। যাতে কেন্দ্র খোলা বাজার থেকে ৭৫ শতাংশ টিকার ডোজ কিনে রাজ্যগুলিকে সরবরাহ করবে। সেইসঙ্গে ১৮ বছরের ঊর্ধ্বে সমস্ত দেশবাসী বিনামূল্যে টিকা পাবেন। বাকি ২৫ শতাংশ টিকার ডোজ বেসরকারি হাসপাতালগুলি কিনতে পারবে।

সোমবার রাতে একটি টুইট করে এই সুখবরটি দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, “আজকের রেকর্ড ভাঙা টিকাকরণের পরিসংখ্যান গর্বের। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকা হল আমাদের শক্তিশালী হাতিয়ার। যাঁরা টিকা নিয়েছেন তাঁদের অভিনন্দন এবং সমস্ত ফ্রন্টলাইন ওয়ার্কার যাঁরা কঠিন পরিশ্রম করে সবাইকে টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তাঁদের অনেক শুভকামনা। দারুণ কাজ করেছে ভারত।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 22 people were infected in india with the new delta plus strain national

Next Story
‘মেয়েরাও রোবট নয়! পুরুষদের স্বল্পবসনে তাঁরাও চঞ্চল হয়’, Imran Khan-কে কটাক্ষ Taslima-রImran Khan, Taslima Nasreen, Rape Remark
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com