এই বছরে এখনও পর্যন্ত হ্যাকড ২৫টি সরকারি ওয়েবসাইট, জানাল কেন্দ্র

রাজ্যসভায় রবিশঙ্কর লিখিতভাবে জানান, ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিমের তথ্য অনুযায়ী, ২০১৬, ২০১৭, ২০১৮ এবং চলতি বছরের মে মাস পর্যন্ত যথাক্রমে ১৯৯, ১৭২, ১১০ এবং ২৫টি সরকারি ওয়েবসাইট হ্যাকড হয়েছে।

By: Kolkata  Published: July 11, 2019, 7:06:24 PM

২০১৯ সালের প্রথম ৫ মাসে কেন্দ্রীয় ও বিভিন্ন রাজ্য সরকারের ২৫টি ওয়েবসাইট হ্যাকড হয়েছে। সংসদে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তিনি জানান, পর্যাপ্ত সাইবার নিরাপত্তা সত্ত্বেও এই ঘটনা ঘটেছে। গোটা বিশ্বেই সাইবার হানা চলছে। এই দেশও ব্যতিক্রম নয়।

রাজ্যসভায় রবিশঙ্কর লিখিতভাবে জানান, ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিমের তথ্য অনুযায়ী, ২০১৬, ২০১৭, ২০১৮ এবং চলতি বছরের মে মাস পর্যন্ত যথাক্রমে ১৯৯, ১৭২, ১১০ এবং ২৫টি সরকারি ওয়েবসাইট হ্যাকড হয়েছে। তিনি বলেন, ‘গুরুত্বপূর্ণ তথ্যগুলি রক্ষা করার জন্য ২০০০ সালের আইটি আইন অনুযায়ী বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিশ্বের সর্বত্রই নিয়মিত সাইবার হানার ঘটনা ঘটছে। সরকার এই ধরনের ঘটনা রুখতে যাবতীয় নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে।’

আরও পড়ুন, যাঁরা কাটমানি নিয়েছেন এবং দিয়েছেন, দু’জনেই দোষী: পার্থ

প্রসঙ্গত, ভারতের কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম সম্প্রতি সাইবার-হানা প্রতিরেোধ সম্পর্কে বিভিন্ন মন্ত্রককে নিয়মিত বার্তা পাঠিয়েছে। সাইবার নিরাপত্তা সম্পর্কে নির্দিষ্ট গাইডলাইনও দিয়েছে ওই সংস্থা। কিছুদিন আগেই শাসকদল বিজেপি-র ওয়েবসাইট হ্যাকড হয়েছিল। সেখানে গো-মাংসের ছবি ও রেসিপি পোস্ট করেছি হ্যাকাররা। ওই ওয়েবসাইটে যতগুলি জায়গায় বিজেপির নাম ছিল, সর্বত্র তার বদলে বিফ লেখা হয়েছিল। প্রায় ঘন্টা দু-য়েকের চেষ্টার পর ফের ওয়েবসাইটিকে আগের অবস্থা ফিরিয়ে আনা সম্ভব হয়।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

25 central state govt websites hacked till now in 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X