বড় খবর

প্রায় ২৫% দিনমজুর ২০২০-তে আত্মহত্যা করেছেন! ২০১৪-র বিচারে দ্বিগুণ:NCRB

NCRB Report: সমাজবিজ্ঞানীরা বলছেন, গত ৭ বছর অর্থাৎ মোদি সরকারের জমানায় এই সংখ্যা ধাপে ধাপে বেড়ে দ্বিগুণ হয়েছে।

NCRB, Suicide in India, Wage Earner
যদিও আত্মহত্যার কারণ উল্লেখ নেই রিপোর্টে।

NCRB Report: দেশের প্রায় ২৫% দিনমজুর ২০২০ সালে আত্মহত্যা করছেন। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা এনসিআরবি সূত্রে এই দাবি করা হয়েছে। ২০১৪ সালে এই শতাংশ ছিল ১২-র কিছু বেশি। সমাজবিজ্ঞানীরা বলছেন, গত ৭ বছর অর্থাৎ মোদি সরকারের জমানায় এই সংখ্যা ধাপে ধাপে বেড়ে দ্বিগুণ হয়েছে। এনসিআরবি সূত্রে খবর, গত বছর দেশে প্রায় ১ লক্ষ ৫৩ হাজার মানুষ আত্মহত্যা করেছেন। তাঁদের মধ্যে ৩৭ হাজার ৬৬৬ জন দিনমজুর। অর্থাৎ শতাংশের বিচারে ২৪.৬।

জানা গিয়েছে দিন মজুর আত্মহত্যার তালিকার শীর্ষে তামিলনাড়ু (৬৪৯৫), তারপরেই মধ্য প্রদেশ (৪,৯৪৫)। এরপরেই মহারাষ্ট্র (৪১৭৬), তেলেঙ্গানা (৩৮৩১) এবং গুজরাত (২,৭৫৪)। আত্মহত্যাকে নয়টি বিভাগে বিভক্ত করেছে এনসিআরবি। সেই বিভাগে দিন মজুর ছাড়াও রাখা হয়েছে প্রান্তিক কৃষক এবং গৃহবধূদের। পাশাপাশি তালিকাভুক্ত হয়েছে বেতনভুক ব্যক্তি, অবসরপ্রাপ্ত, স্ব-চাকুরে, পড়ুয়া এবং অন্য।

এই তালিকায় আত্মহত্যার নিরিখে উপরের দিকে দিন মজুর। তারপরেই গৃহবধূ, স্ব-চাকুরে, বেকার, বেতনভুক, পড়ুয়া ইত্যাদি। জানা গিয়েছে, ২০১৮ পর্যন্ত আত্মহত্যার নিরিখে ১০%-এর নীচে ছিলেন বেকার ব্যক্তি। কিন্তু শেষ দুই বছরে সেই সংখ্যা ১০%-এর উপরে। ২০২০ সালে শতাংশ সামান্য বেড়ে আবার ১০.২%।

যদিও আত্মহত্যার সঠিক কারণ এই রিপোর্টে উল্লেখ করেনি এনসিআরবি। তবে, কোন পেশার ব্যক্তি গত বছর আত্মহত্যা করেছেন। শুধু সেই পরিসংখ্যান উল্লেখ রয়েছে রিপোর্টে।   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 25 wage earners committed suicide at last year out of 1 5 lacs claims ncrb report

Next Story
প্রেসিডেন্সিতে ছাত্র আন্দোলন, ফের নতি স্বীকার কর্তৃপক্ষেরpreci
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com