মৃত ঘোষণার পর গ্রেপ্তার মুম্বই হামলার অন্যতম ‘মাস্টার মাইন্ড’ সাজিদ মীর

দীর্ঘদিন ধরেই নিখোঁজ ছিল ২৬/১১ হামলার এই মূল চক্রী।

মৃত ঘোষণার পর গ্রেপ্তার মুম্বই হামলার অন্যতম ‘মাস্টার মাইন্ড’ সাজিদ মীর
সাজিদ মীর

ভারতের ২৬/১১ মুম্বই হামলার অন্যতম মাস্টার মাইন্ড সাজিদ মীরকে গ্রেপ্তার করল পাকিস্তান। এর আগে এই লস্কর জঙ্গিকে মৃত বলে ঘোষণা করা হয়েছিল পাক গোয়েন্দা সংস্থা। সাজিদ ছিল মুম্বই হামলার অন্যতম লস্কর সদস্য। ভারতের খাতায় সাজিদ মোস্ট ওয়ান্টেড জঙ্গির তালিকায় ছিল সেই সঙ্গে মার্কিন গোয়েন্দা সংস্থা FBI ও সাজিদের মাথার দাম দিয়েছিল ৫০ লক্ষ টাকা।

দীর্ঘদিন ধরেই নিখোঁজ ছিল ২৬/১১ হামলার এই মূল চক্রী। মুম্বই হামলার সঙ্গে জড়িত থাকার জন্য ভারতীয় গোয়েন্দা সংস্থা যখন হন্যে হয়ে খুঁজছে সাজিদকে তখনই সাজিদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। গত কয়েক দশক ধরে আমেরিকা ও ভারত মুম্বই হামলার এই মাস্টারমাইন্ডের খোঁজ চালিয়ে যাচ্ছিল। ২০০৮ সালের নভেম্বরে মুম্বই হামলায়  অন্যতম মাস্টার  মাইন্ড ছিল এই লস্কর জঙ্গি।

প্রবল চাপের মুখে পড়েই পাকিস্তান এই লক্সর জঙ্গকে গ্রেপ্তার করতে বাধ্য হয়েছে? Nikkei Asia সংবাদ সংস্থার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের “ধূসর তালিকা” থেকে বেরিয়ে আসার জন্য, পাকিস্তান মীরকে গ্রেফতার করেছে। তবে কোন আদালতে তার বিচার হয়েছে তা এখনও স্পষ্ট নয়। প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক একজন পাকিস্তানি কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হয়েছে যে এর আগে পাকিস্তান ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে দাবি করে মুম্বই হামলার অন্যতম এই চক্রী নিহত হয়েছে। এক দশকেরও বেশি সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত উভয়েই মীরকে খুঁজছে।

আরও পড়ুন: [এবার জঙ্গি নিশানায় লোকাল ট্রেন? নাশকতার বিরাট ষড়যন্ত্র ভেস্তে দিল পুলিশ]

মীরের মাথার দাম ধার্য করা হয় ৫০ লক্ষ টাকা। সন্ত্রাস ইস্যুতে বারেবারেই মুখ পুড়েছে পাকিস্তানের। অভিযোগ উঠেছে বিশ্বের তাবড় জঙ্গিরা পাকিস্তানে নিরাপদে আশ্রয় নিচ্ছে। সন্ত্রাস নিয়ে তার কথা ও কাজের মধ্যে পার্থক্য আবারও সামনে এসেছে। পাকিস্তান সরকার মুম্বই হামলার পরে মীরকে মৃত ঘোষণা করেছিল। সূত্রের খবর, কয়েক মাস আগে দিল্লিকে মীরের গ্রেপ্তারের কথা জানানো হয়েছিল। আন্তর্জাতিক মহলের মতে সন্ত্রাস বিরোধী ইস্যুতে প্রবল চাপের মধ্যে পড়েই মীরকে গ্রেপ্তার করেছে পাকিস্তান।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 26 11 mumbai attacks planner sajid mir in pakistan custody

Next Story
এবার জঙ্গি নিশানায় লোকাল ট্রেন? নাশকতার বিরাট ষড়যন্ত্র ভেস্তে দিল পুলিশ