scorecardresearch

বড় খবর

মুম্বই হামলায় নিহতদের স্মরণ করে সন্ত্রাস দমনে কড়া বার্তা জয়শঙ্করের  

আজ সারা বিশ্বকে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ে এগিয়ে আসার ডাক দিয়েছে।

মুম্বই হামলায় নিহতদের স্মরণ করে সন্ত্রাস দমনে কড়া বার্তা জয়শঙ্করের  
মুম্বই হামলায় নিহতদের স্মরণ করে সন্ত্রাস ইস্যুতে বিরাট বার্তা জয়শঙ্করের

আজ (২৬ নভেম্বর) মুম্বইতে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার ১৮তম বার্ষিকী। এই হামলায় ১৮ জন নিরাপত্তা কর্মী সহ ১৬৬ জন সাধারণ নাগরিক প্রাণ হারান এবং ৩০০ জনেরও বেশি মানুষ আহত হন। স্বাধীন ভারতে এটাই এখন পর্যন্ত সবচেয়ে বড় সন্ত্রাসবাদী হামলা। এদিকে, আজ শনিবার বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর জঙ্গি হামলায় নিহতদের স্মরণ করে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। জয়শঙ্কর বলেন, “সন্ত্রাসবাদ মানবতার জন্য সবচেয়ে বড় হুমকি। আজ, ভারত সহ সমগ্র বিশ্ব ২৬/১১ হামলায় যারা প্রাণ হারিয়েছে তাদের স্মরণ করছে এবং শ্রদ্ধা জানাচ্ছে। যারা এই হামলার পরিকল্পনা ও পর্যবেক্ষণ করেছে তাদের বিচারের আওতায় আনতে হবে”।

একটি সংক্ষিপ্ত ভিডিও শেয়ার করে জয়শঙ্কর বলেন, আমরা বিশ্বজুড়ে সন্ত্রাসবাদী প্রতিটি হামলার নিন্দা করছি এবং নিহতদের প্রতি আমাদের সমবেদনা প্রকাশ করছি। তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্য হিসাবে সন্ত্রাসবাদকে বিচারের আওতায় আনার জন্য আমাদের কাজ করে যেতে হবে।

আরও পড়ুন: [ বিজেপির মোক্ষম অস্ত্র! প্রবল অস্বস্তিতে আপ, ফের সামনে এল নয়া ফুটেজ ]

মুম্বই হামলায় নিহতদের স্মরণ করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি বলেন ২৬/১১ মুম্বই সন্ত্রাসবাদী হামলার বার্ষিকীতে, দেশ এই হামলায় যারা প্রাণ হারিয়েছে তাদের কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছে। আমরা তাদের প্রিয়জন ও পরিবারকে আন্তরিক সমবেদনা জানাচ্ছি। সমগ্র দেশ আজ সেই সকল নিরাপত্তা কর্মীদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে যারা কর্তব্যের তাগিদে সাহসিকতার সঙ্গে লড়াই করে সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন। ২৬/১১ হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানান লোকসভার স্পিকার ওম বিড়লা।  

২৬/১১ হামলার বার্ষিকীতে প্রতিক্রিয়া জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, মুম্বই হামলায় নিহতদের প্রতি আমার আন্তরিক শ্রদ্ধা। তিনি বলেন, আমাদের সাহসী নিরাপত্তা কর্মী যারা সন্ত্রাসীবাদীদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন, তাদের আমি আমার অন্তরের শ্রদ্ধা নিবেদন করছি। আজ সারা বিশ্বকে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ে এগিয়ে আসার ডাক দিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 26 11 mumbai terror attacks anniversary