বড় খবর

দিল্লিতে লকডাউন, হয়রানি ঠেকাতে তড়িঘড়ি গ্রামে ফেরার পথে বাস উলটে মৃত ৩ শ্রমিক

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে বাসের অভিযুক্ত চালক মদ্যপ ছিল। ঘটনার পর থেকে সে পলাতক।

Lockdwon, Delhi, Migrants Labour, MP, Corona India
দুর্ঘটনাগ্রস্ত বাস থেকে এভাবেই বেরোচ্ছেন আতঙ্কিত যাত্রীরা।

ঠিক যেন এক বছর আগের স্মৃতি উসকে দিল টিকমগড়।দিল্লির লকডাউনের হাত থেকে বাঁচতে আগেভাগে বাড়ি ফিরতে গিয়ে বাস উলটে প্রাণ হারাল ৩ পরিযায়ী শ্রমিক। জানা গিয়েছে দিল্লি থেকে বাসে মধ্যপ্রদেশের গোয়ালিয়রের ঝোরাসিঘাঁটি ফিরছিলেন একদল শ্রমিক। তখনই টিকমগড়ের কাছে বাস উলটে মারা গিয়েছে তিন শ্রমিক। গুরুতর আহত আরও ৭। প্রশাসনের দাবি, অত্যাধিক যাত্রীভার সামলাতে না পেরেই উলটে গিয়েছে বাস।

তবে প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে বাসের অভিযুক্ত চালক মদ্যপ ছিল। ঘটনার পর থেকে সে পলাতক।

এদিকে, হু হু করে বাড়ছে করোনা। দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্যে জারি হয়েছে লকডাউন, কড়া নিয়ন্ত্রণ। এই পরিস্থিতিতে ফের ফিলল এক বছর আগের স্মৃতি। আবারও পথে পরিয়ায়ী শ্রমিকরা। বাড়ি ফেরা থেকে রুটি-রুজির সন্ধান- আরও একবার গভীর হতে চলেছে পরিযায়ীদের হাহাকার। এরই সঙ্গে পরিয়ায়ীদের দুর্দশার কথা তুলে ধরে ফের মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সরাসরি পরিযায়ী শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়ার জন্য কেন্দ্রের কাছে দাবি জানিয়েছেন রাহুল।

মঙ্গলবার বেলায় টুইটে রাহুল গান্ধী লেখেন, ‘‌ফের রাস্তায় পরিযায়ী শ্রমিকরা। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের কর্তব্য পরিয়ায়ীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া। কিন্তু করোনা সংক্রমণের জন্য জনতার দিকেই দোষারোপের আঙুল তোলা কেন্দ্রীয় সরকার কী এই ধরনের জন–সহায়তা করবে?’‌

গত বছর মার্চে আচমকা লকডাউন ঘোষণার জেরে প্রবল সমস্যার মুখোমুখি হতে হয় পরিয়ায়ী শ্রমিকদের। কাজ বন্ধ হয়ে যাওয়ায় হাতে অর্থ ছিল না, ফলে খাওয়াপড়র সমস্যা চরমে পৌঁছায়। গণপরিবহণ বন্ধ থাকায় ছিল না বাড়ি ফেরার উপায়ও। ফলে পায়ে হেঁটেই মাইলের পর মাইল পথ পেরোতে দেখা গিয়েছিল পরিয়ায়ী শ্রমিকদের। মাঝপথে ঘটে চরম দুর্ঘটনা। দেশজুড়েও অর্থনীতি ধাক্কা খায়। এই পরিস্থিতিতে নিম্ন আয়ের মানুষদের অর্থের যোগান দিয়ে চাহিদা বৃদ্ধির দাবি জানান বহু অর্থনীতিবিদ। একই দাবি তুলেছিল কংগ্রেসও। একবছর পর ফের সেই স্মৃতি ফেরায় পুনরায় পরিযায়ী শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়ার জন্য কেন্দ্রের কাছে দাবি করলেন ওয়ানাড়ের সাংসদ।।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 3 migrant labours died due to bus accident in mp while way back to home national

Next Story
দেশে অক্সিজেন চাহিদা এবং মৃত্যু হার প্রায় এক!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com