বড় খবর

৩০ লক্ষ স্পুটনিক-ভি মঙ্গলবার হায়দরাবাদ পৌঁছল, সরবরাহের দায়িত্বে ডক্টর রেড্ডিজ ল্যাব

এই টিকা সংরক্ষণে বিশেষ আবহাওয়া দরকার। -২০ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হয় এই টিকা।

Sputnik V, Covid Vaccine, Russia, India, DCGI
প্রায় ৫৬ টন টিকা হায়দরাবাদে পৌঁছেছে।

মঙ্গলবার ভোরে হায়দরাবাদ পৌঁছয় স্পুটনিক-ভি’র ৩০ লক্ষ ডোজ। জিএমআর হায়দরাবাদ এয়ার কার্গো সূত্রে খবর, বিশেষ চাটার্ড বিমান আরইউ-৯৪৫০ করে স্পুটনিক-ভি মঙ্গলবার ৩ টে বেজে ৪৩ মিনিটে রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছে।এদিন মোট ৫৬.৬ টন টিকা ভারতের মাটি ছুঁয়েছে।

জানা গিয়েছে, এই টিকা সংরক্ষণে বিশেষ আবহাওয়া দরকার। -২০ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হয় এই টিকা। এদিকে, কোভিডে অতিমারি যেমন তৈরি করছে তেমন প্রাণ থেকে চাকরি কেড়েছে অনেককিছুই। প্রথম পর্যায়ের ক্ষতি সামাল দিয়ে উঠতেই আছড়ে পড়েছিল করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির প্রধান (CMIE) মহেশ ব্যাস সোমবার জানিয়েছেন যে এর ফলে প্রায় ১ কোটির বেশি ভারতীয়রা চাকরি খুইয়েছেন।

শুধু তাই নয়, অতিমারীর জেরে প্রায় ৯৭ শতাংশ পরিবারের আয় কমেছে উল্লেখযোগ্য হারে। তবে চিন্তা বাড়াচ্ছে আগামি দিনের পরিসংখ্যান। হার মে’র শেষের দিকে বেকারত্বের হার আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। এপ্রিলে যে সংখ্যা ছিল ৮ শতাংশ, মে’র পরিসংখ্যানে ১২ শতাংশে পৌঁছবে।

সংবাদসংস্থা পিটিআইকে মহেশ ব্যাস বলেন, “এটি প্রমাণ করে যে প্রায় ১ কোটি ভারতীয় চাকরি হারিয়েছে এই কোভিডকালে। অর্থনীতি পুনরুদ্ধার করতে হলে এই ঘটনা সমস্যার সূত্রপাত করবে। কীভাবে সমাধান হবে তা এখনও জানা নেই।”

যদিও তিনি আশ্বাস দেন যে লকডাউন কাটিয়ে করোনা হারিয়ে দেশ ক্রমশ সুস্থ হয়ে উঠলে চাকরি হারানোরা ফের কর্মস্থানে ফিরতে পারবেন। কমবে বেকারত্বের হারও। উন্নত মানের কাজের সুযোগ ফিরে আসতেই চাঙ্গা হবে এই ক্ষেত্রটি, এমনটাই মত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 3 millions sputnik v vials reaches hyderabad by special air freight national

Next Story
অ-মুসলিমরাই কেন নাগরিকত্ব পাবে? সুপ্রিম কোর্টের দ্বারস্থ ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগcaa, supreme court, IUML
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com