scorecardresearch

বড় খবর

ভারতে বিপুল সোনার হদিশ

বর্তমানে ভারতে যে পরিমাণ সোনা মজুত রয়েছে তার প্রায় পাঁচ গুণ সোনা এই দুই জায়গার খনিতে রয়েছে বলে জানা গিয়েছে।

ভারতে বিপুল সোনার হদিশ
উত্তরপ্রদেশে সোনভদ্রে সোনার খনির সন্ধান মিলল।

উত্তরপ্রদেশে সোনভদ্র জেলায় সোনার খনির সন্ধান মিলল। সোন পাহাড়ি ও হারদি এলাকায় সোনার খনির হদিশ মিলেছে বলে জানিয়েছে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। বর্তমানে ভারতে যে পরিমাণ সোনা মজুত রয়েছে তার প্রায় পাঁচ গুণ সোনা উত্তরপ্রদেশের এই দুই জায়গার খনিতে রয়েছে বলে জানিয়েছেন জেলা খনি আধিকারিক কে কে রাই। খনিগুলিতে ৩ হাজার মেট্রিক টনের বেশি সোনা মজুত রয়েছে বলে জানা গিয়েছে।

প্রায় দু’দশক আগে ১৯৯২-৯২ সালে সোন পাহাড়ি অঞ্চলে অনুসন্ধানরত জিএসআই-এর দলটি ওই সোনার খনির হদিশ পায়। সোন পাহাড়ি এলাকা এলাকা ঝাড়খণ্ড সীমান্তের কাছেই। জেলা খনি আধিকারিক কে কে রাই-য়ের কথায়, ‘বন দফতর ও খনি দফতর থেকে খননকাজ শুরু করার জন্য আবেদন জানানো হবে। বন দফতরের অনুমোদন পাওয়া গেলে খননকাজের জন্য ই-টেন্ডার ডাকা হবে। সোন পাহাড়ি এলাকায় খনিতে মজুত রয়েছে প্রায় ২,৯৪৩.২৬ টন সোনা। হারদি খনিতে এর পরিমাণ প্রায় ৬৪৬.১৬ টন।’ সোনা ছাড়াও উত্তরপ্রদেশের ওই এলাকায় অন্য খনিজ পদার্থেরও সন্ধান মিলেছে বলে জানিয়েছেন রাই।

আরও পড়ুন: সোনার গয়নায় নয়া নিয়ম মোদী সরকারের, হাতে মাত্র এক বছর সময়

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের তথ্য অনুসারে বর্তমানে ভারতে ৬২৬ টন সোনা মজুত রয়েছে। যে পরিমাণ সোনার সন্ধান মিলেছে তার আনুমানিক বাজার মূল্য ধার্য হয়েছে প্রায় ১২ লক্ষ কোটি টাকা।

এই প্রথম নয়। ব্রিটিশ আমলে প্রথম সোনভদ্রে সোনার সন্দান মিলেছিল। তবে, স্বাধীনতার পর ওই এলাকা নকশাল প্রবাবিত হয়ে পড়ে। ফলে সোনা সন্ধানের কাজ অনেকটাই ঢিমেতালে এগোয়। উত্তরপ্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা সোনভদ্র। এই জেলাতেই রয়েছে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড ও বিহারের সীমানা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 3000 tonne gold deposits found in sonbhadra at up