বড় খবর

বিএসএফ-এর হাতে ৩১ রোহিঙ্গা গ্রেফতার

“রোহিঙ্গাদের জম্মু-কাশ্মীর থেকে জোর করে ফেরত পাঠানো হয়েছে। সরকার এবং ওখানকার লোকজন বলেছে আমরা যেন জম্মু-কাশ্মীর খালি করে দিই।”

গ্রেফতারের পর ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে রোহিঙ্গাদের

ভারতে এসে ৩১ জন রোহিঙ্গাকে গ্রেফতার করল বিএসএফ। চারদিন ধরে ত্রিপুরায় ভারত-বাংলাদেশ সীমান্তে অপেক্ষা করছিলেন। গ্রেফতারের পর এদের ত্রিপুরা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

ধৃত এক রোহিঙ্গা আব্দুল সুক্কুর ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে জানিয়েছেন তাঁরা ট্রেনে চেপে জম্মু-কাশ্মীর থেকে ত্রিপুরা পৌঁছেছেন।

সুক্কুর বলেছেন, “আমরা সীমান্ত দিয়ে বাংলাদেশ ঢোকার চেষ্টা করলে বিজিবি আমাদের গ্রেফতার করে ফেরৎ পাঠিয়ে দেয়। আমরা তারপর থেকে চার দিন সীমান্তে আটকে ছিলাম। বিএসএফ আজ আমাদের গ্রেফতার করেছে।”

তিনি বলেন, “রোহিঙ্গাদের জম্মু-কাশ্মীর থেকে জোর করে ফেরত পাঠানো হয়েছে। সরকার এবং ওখানকার লোকজন বলেছে আমরা যেন জম্মু-কাশ্মীর খালি করে দিই। আমরা বাংলাদেশে যাওয়ার চেষ্টা করছিলাম। ওখানে আমার বাবা রয়েছেন।”

ধৃত মহম্মদ শাহজাহান জানান, “গত ৬ বছর ধরে জম্মু-কাশ্মীরে ২৫০০ রোহিঙ্গা পরিবার বসবাস করছে। এদের অধিকাংশই কলকাতা দিয়ে ভারতে এসেছিল। মায়ানমারে রাখাইনে অত্যাচারের মুখে পড়েই তারা এ দেশে আসতে বাধ্য হয়েছে। তখন থেকেই এরা নির্মাণকর্মী হিসেবে কাজ করে চলেছে।”

শাহজাহান বলেন, “আমাদের রাষ্ট্রসংঘের দেওয়া রিফিউজি কার্ড রয়েছে। সে কার্ড বিজিবি আর বিএসএফ মিলে কেড়ে নিয়েছে। আমরা শুধু নিরাপদে বাঁচতে চাই।”

শাজিদা বেগম নামে অন্য এক রোহিঙ্গা জানান, কোনও ওষুধ না পেয়ে তাঁর বাচ্চা গত কয়েকদিন ধরে অসুস্থ হয়ে পড়েছে।

গ্রেফতারির কথা স্বীকার করে আমতলির এসডিপিও অজয় কুমার দাস সাংবাদিকদের জানান, “মেডিক্যাল চেক আপের জন্য তাঁদের সবাইকে একটি স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। আমরা ওঁদের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে পাঠাব। বেআইনি ভাবে ভারতে প্রবেশ করেছেন বলে এঁদের বিরুদ্ধে পাসপোর্ট আইনে এফআইআর রুজু করা হয়েছে।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 31 rohingya mighrants arrested in tripura

Next Story
‘আপনার শাড়ি পরা উচিত ছিল’, প্যান্ট পরিহিতা সঞ্চালিকাকে বললেন মৌসুমীপিকু ছবির একটি দৃশ্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com