বড় খবর

৩২ জন কাশ্মীরি মেয়ে বাড়ি ফিরল সফটওয়ার ইঞ্জিনিয়রের ফেসবুক লাইভের দৌলতে

তিনি রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করলে তাঁকে আশ্বাস দেওয়া হয় শ্রীনগর ফেরার পর ওই মেয়েদের বাড়ি পৌঁছে দেওয়ার দায়িত্ব নেবে সেনাবাহিনী। কিন্তু দেখা যায় বাড়ি ফেরার প্রয়োজনীয় অর্থ ওই মেয়েদের কাছে নেই।

হরমন্দিরের সঙ্গে কয়েকজন মেয়ে (ছবি- হরমিন্দর সিং)

জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর সে রাজ্যের সংযোগ ও যোগাযোগ ব্যবস্থার উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে, যা নিয়ে রাজ্যের বাইরে বসবাসকারী জম্মু কাশ্মীরের বাসিন্দারা দুশ্চিন্তায় পড়েছেন। এ পরিস্থিতিতে এগিয়ে এসেছিলেন দিল্লির এক সফটওয়ার ইঞ্জিনিয়ার। তাঁর সাহায্যে কাশ্মীরের ৩২ জন মেয়ে ঘরে ফিরতে পেরেছেন নিরাপদে।

গত ৫ অগাস্ট এক ফেসবুক লাইভে হরমিন্দর সিং আলুওয়ালিয়া রাজ্যের বাইরে থাকা যেসব কাশ্মীরিরা নিরাপত্তার অভাব বোধ করছেন, তাঁদেরকে বলেন তাঁর সঙ্গে যোগাযোগ করতে বা নিকটবর্তী গুরুদোয়ারায় আশ্রয় নিতে। সে পোস্ট ভাইরাল হয়, ৩২ জন কাশ্মীরের মেয়ে, যাঁরা বাড়ি ফেরার চেষ্টা করছিলেন, তাঁরা হরমিন্দরের সঙ্গে যোগাযোগ করেন।

বাড়ির পথে কাশ্মীরের মেয়েরা (ছবি হরমিন্দর সিং আলুওয়ালিয়া)

ইন্ডিয়ানএক্সপ্রেস ডটকমকে টেলিফোনে হরমিন্দর বলেন, “ওরা খুব ভয় পেয়েছিল। আমি রুকায়া নামের এক মহিলার কাছ থেকে ফোন পাই। তিনি বলেন, ৩২ জন গরিব ঘরের কাশ্মীরি মেয়ে বাড়ি ফিরতে চাইছে।”

ওই মেয়েদের বয়স ১৭ থেকে ২২-এর মধ্যে। দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল্যা যোজনার অন্তর্গত একটি নার্সিং ট্রেনিংয়ে অংশ নিতে পুনে গিয়েছিলেন ওঁরা। আলুওয়ালিয়াকে ওঁরা ফোনে বলেন, তাঁরা পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না, যে করেই হোক ওঁরা বাড়ি ফিরতে চান।

বাড়ি পৌঁছোনোর পর (ছবি- হরমিন্দর সিং আলুওয়ালিয়া)

এরপর তিনি রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করলে তাঁকে আশ্বাস দেওয়া হয় শ্রীনগর ফেরার পর ওই মেয়েদের বাড়ি পৌঁছে দেওয়ার দায়িত্ব নেবে সেনাবাহিনী। কিন্তু দেখা যায় বাড়ি ফেরার প্রয়োজনীয় অর্থ ওই মেয়েদের কাছে নেই। এরপর ৮ অগাস্ট ফের এক ফেসবুক লাইভে মেয়েদের বাড়ি ফেরার জন্য অর্থসংগ্রেহর ডাক দেন হরমিন্দর।

আলুওয়ালিয়া বলেন, “এক শিখ ব্যবসায়ী দ্রুত আমার সঙ্গে যোগাযোগ করেন এবং ওই মেয়েদের ও ৪ জন স্বেচ্ছাসেবকের বিমানের ভাড়া দিয়ে দেন।”

৯ অগাস্ট ওই দলটি শ্রীনগর পৌঁছয় এবং সেনাবাহিনীর সহায়তায় সব মেয়েরা নিজের নিজের বাড়িতে পৌঁছয়।

Read the Full Story in English

Web Title: 32 kashmiri girl returned from pune software engineer facebook live

Next Story
এনআরসি তালিকায় নাম না থাকলেই বিদেশি নয়, জানিয়ে দিল স্বরাষ্ট্রমন্ত্রকassam nrc
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com