scorecardresearch

বড় খবর

তিন মাসে তিনশো’র বেশি ডেঙ্গু আক্রান্তের হদিশ, কপালে ভাঁজ প্রশাসনের

গত তিন মাসে মহারাষ্ট্রে ৩৮৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

করোনার দাপট কিছুটা কমতেই মাথাচাড়া দিয়েছে ডেঙ্গু সংক্রমণ।

করোনার দাপট কিছুটা কমতেই মাথাচাড়া দিয়েছে ডেঙ্গু সংক্রমণ। মহারাষ্ট্রে গত তিন মাসে ৩৮৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। রাজ্যের স্বাস্থ্য বিভাগের জারী করা এক রিপোর্টে বলা হয়েছে গত তিন মাসে রাজ্যে ৩৮৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সবচেয়ে বেশি আক্রান্তের খবর ম পুনেতে। সেখানে আক্রান্তের সংখ্যা ৯০ এরপর রয়েছে মুম্বাই এবং নাসিক । এই বছরের ২১ মার্চ পর্যন্ত, রাজ্য চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যাও বাড়ছে হুহু করে। এখন পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছেন ১৩৪ জন। তবে কোনো মৃত্যুর ঘটনা সামনে আসেনি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

গত বছর, রাজ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ১২ হাজার ৭২০ জন। সেই প্রাণ হারিয়েছেন ৪২ জন। চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা গত বছর ছিল ২,৫২৬ জন। রাজ্যের পতঙ্গ বিদ ডঃ মহেন্দ্র জগতাপ বলেছেন জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে পতঙ্গ বাহিত রোগের প্রার্দুভাব বাড়ে। সে সকল অঞ্চলে জমা জলের সমস্যা রয়েছে সেখানেই ডেঙ্গুর প্রকোপ বেশি।

আরো পড়ুন: সংক্রমণ তলানিতে, Covaxin উৎপাদন কম করার সিদ্ধান্ত ভারত বায়োটেকের

পুনে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সহকারী স্বাস্থ্য আধিকারিক ডা.সঞ্জীব ওয়াভারে বলেছেন, ‘যে এই বছরের জানুয়ারি থেকে মার্চ এই সময়ের মধ্যেই ৬৬ জন দেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, সেই সঙ্গে ৪০০ এর বেশি মানুষের এই রোগের উপসর্গ রয়েছে। তিনি আরও বলেন, ‘আমরা ডেঙ্গু সংক্রমণ রোধে রুটিন প্রচার চালাচ্ছি সেই সঙ্গে বাড়িতে যাতে মানুষ জমা জল জমতে না দেন সেই ব্যাপারে তাদের সতর্ক করার পাশাপাশি, মশার লার্ভা ধ্বংস করার কাজও চলছে জোর কদমে’। সেই সঙ্গে তিনি বলেন, ‘আমরা বেশ কিছু জায়গা সনাক্ত করেছি এবং ৩০০ টিরও বেশি নোটিশ জারি করা হয়েছে সেই সঙ্গে ১৭ হাজার টাকার কাছাকাছি জরিমানা আদায় করা হয়েছে’।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 348 cases dengue 134 chikungunya detected maharashtra three months