প্রহরীবিহীন লেভেল ক্রসিং থেকে সম্পূর্ণ মুক্তির পথে ভারতের রেলপথ

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়েতে এখন আর একটিও প্রহরীবিহীন লেভেল ক্রসিং নেই। প্রসঙ্গত সেন্ট্রাল, ইস্টার্ন, সাউথ ইস্ট সেন্ট্রাল এবং ওয়েস্ট সেন্ট্রাল সার্কেল গত বছরই এই কৃতিত্ব অর্জন করেছিল।  

By: New Delhi  Published: September 17, 2018, 4:55:37 PM

লেভেল ক্রসিং-এ দুর্ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারতীয় রেল কর্তৃপক্ষ। মাস পাঁচেক আগে উত্তরপ্রদেশের কুশিনগরের কাছে প্রহরীবিহীন লেভেল ক্রসিং-এ দুর্ঘটনায় ১৩জন স্কুল পড়ুয়ার মৃত্যুকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছিল সারা দেশে। ঘটনার জেরে দেশের সব প্রহরীবিহীন লেভেল ক্রসিং বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছিল, হয় বাতিল করা হবে, না হয় প্রহরী বসানো হবে লেভেল ক্রসিং-এ।

কুশিনগর কাণ্ডের পর কেন্দ্রীয় রেল মন্ত্রী পীযূষ গোয়েল ঘোষণা করেছিলেন সেপ্টেম্বরের মধ্যেই প্রহরীবিহীন লেভেল ক্রসিং বাতিল করতে হবে। সেই মত দ্রুত গতিতেই এগিয়েছে কাজ। কর্তৃপক্ষের হিসেব বলছে, এ মাসের শেষে ৬০০ টি লেভেল ক্রসিং-এ প্রহরী নিয়োগ করার কাজ বাকি থাকবে। যে সমস্ত জায়গায় ১৩০ কিলোমিটার/ঘণ্টা বেগে ট্রেন ছোটার অনুমতি রয়েছে, সে সমস্ত লেভেল ক্রসিং আর প্রহরীবিহীন নেই। হয় সেখানে যাত্রীদের চলাচলের জন্য ভূ-গর্ভস্থ পথ তৈরি করা হয়েছে। না হয় নিযুক্ত করা হয়েছে অবসরপ্রাপ্ত লোকেদের। অথবা তুলেই দেওয়া হয়েছে প্রহরীবিহীন লেভেল ক্রসিং।

আরও পড়ুন, রেলের চাকরীর পরীক্ষায় বসল রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়েতে এখন আর একটিও প্রহরীবিহীন লেভেল ক্রসিং নেই। প্রসঙ্গত, সেন্ট্রাল, ইস্টার্ন, সাউথ ইস্ট সেন্ট্রাল এবং ওয়েস্ট সেন্ট্রাল সার্কেল গত বছরই এই কৃতিত্ব অর্জন করেছিল।

লেভেল ক্রসিং-এ দুর্ঘটনার জন্য বহুবার শিরোনামে এসেছে ভারতীয় রেল। এ ক্ষেত্রে দায় যে শুধুমাত্র রেল কর্তৃপক্ষের, তাও নয়। বহু ক্ষেত্রে পথচারীদের অসাবধানতার জন্যেও ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিয়েছে রেল কর্তৃপক্ষ। রেলের সাম্প্রতিক প্রকল্পে নতুন কোনও লেভেল ক্রসিং না করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

35063

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং