scorecardresearch

বড় খবর

তিন বছরে ভারতে ক্যানসার আক্রান্ত প্রায় ৪০ লক্ষ, চমকে ওঠার মত তথ্য পেশ সরকারের

মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ২২ লক্ষের বেশি। এই তথ্য রীতিমত চিন্তা বাড়িয়েছে

তিন বছরে ভারতে ক্যানসার আক্রান্ত প্রায় ৪০ লক্ষ, চমকে ওঠার মত তথ্য পেশ সরকারের
২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে মাত্র ৩ বছরে ভারতে ক্যান্সারে আক্রান্ত হয়েছেন প্রায় ৪০ লক্ষ মানুষ।

ডেল্টা-ওমিক্রনের দাপটে নাজেহাল ভারত তথা বিশ্বের। লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। তবে কয়েকদিন ধরে ভারত তথা সারা বিশ্বেই কমেছে আক্রান্তের সংখ্যা। আইসিএমআরের মতে আগামী মার্চ থেকেই পরিস্থিতি উন্নতি হবে। করোনার মাঝেই ২০১৮ থেকে ২০২০ সালে দেশে মোট ক্যানসার আক্রান্তের সংখ্যা লোকসভায় পেশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া। যা রীতিমত চমকে ওঠার মত।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে মাত্র ৩ বছরে  ভারতে ক্যানসারে আক্রান্ত হয়েছেন প্রায় ৪০ লক্ষ মানুষ। তাদের মধ্যে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ২২ লক্ষের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া জানিয়েছেন ২০২০ সালে ক্যানসারে আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৯২ হাজার ১১৯ জন। ২০১৯ সালে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন ১৩ লক্ষ ৫৮ হাজার ৪১৫ জন আর ২০১৮ সালে এই রোগে আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ২৫ হাজার ২৩২ জন। ২০২০ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৭ লক্ষ ৭০ হাজার ২৩০ জন। ২০১৯ সালে এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ লক্ষ ৫১ হাজার ৫১৭ জনের। আর ২০১৮ সালে ক্যান্সারের বলি ৭ লক্ষ ৩৩ হাজার ১৩৯ জন।

তথ্য উল্লেখ করে মন্ত্রী জানান, ক্যানসার একটি বহুমুখী রোগ, যার ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে বার্ধক্যজনিত জনসংখ্যা , তামাকজাত দ্রব্যের ব্যবহার, অ্যালকোহল, অস্বাস্থ্যকর খাবার এবং বায়ু দূষণ ইত্যাদি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যানসার বিস্তার রোধে সরকার বহুমুখী পরিকল্পনা ইতিমধ্যেই গ্রহণ করেছে। যার মধ্যে অন্যতম হল প্রচার।

সেই সঙ্গে প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনার (পিএমএসএসওয়াই) অধীনে ২২ টি নতুন AIIMS-এর ধাঁচের হাসপাতাল তৈরি এবং অনেক আধুনিক চিকিৎসা কেন্দ্র গড়ে তোলা যেখানে ক্যানসারের মত রোগের চিকিৎসার সকল আধুনিক পরিকাঠামো রাখা হচ্ছে। সেই সঙ্গে তিনি জানান আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার (PMJAY) অধীনে ক্যানসারের চিকিৎসাও এখন সহজেই পাওয়া যায়। সেই সঙ্গে রোগাক্রান্তদের চিকিৎসা সংক্রান্ত আর্থিক সাহায্যও প্রদান করা হয়। রাষ্ট্রীয় আরোগ্য নিধি প্রকল্পের অধীনে এই সহায়তা সর্বাধিক ১৫ লক্ষ টাকা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 40 lakh cancer cases 22 54 lakh deaths reported in india in 3 years govt