scorecardresearch

বড় খবর

করোনা কালে প্রায় সাড়ে চার হাজার প্রবাসী ভারতীয়’র মৃত্যু, তথ্য পেশ সরকারের

সৌদি আরবে সর্বোচ্চ ১ হাজার ২৩৭ জন করোনার বলি হয়েছেন।

বিশ্বের মোট ৮৮টি দেশে করোনার কারণে প্রাণ হারিয়েছেন মোট ৪হাজার ৩৫৫ জন ভারতীয়।

করোনা ভাইরাসে নাজেহাল সমগ্র বিশ্ব। কেবল ওমিক্রনের দাপটেই সারা বিশ্বে প্রায় ৫ লক্ষে বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এদিকে ভারতে করোনাকালে মৃতের সংখ্যা ইতিমধ্যে ৫ লক্ষ ছাড়িয়েছে। ভারত মোট মৃতের নিরিখে উঠে এসেছে বিশ্বের তৃতীয় স্থানে। কেবল ভারতেই নয়, বিদেশে বসবাস কারী কত ভারতীয় করোনার বলি হয়েছেন এবার সেই সংখ্যা প্রকাশ্যে আনলেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরালিধরন। তিনি জানিয়েছেন বিশ্বের মোট ৮৮টি দেশে করোনার কারণে প্রাণ হারিয়েছেন মোট ৪হাজার ৩৫৫ জন ভারতীয়। সৌদি আরবে সর্বোচ্চ ১ হাজার ২৩৭ জন মারা গেছেন, এরপর সংযুক্ত আরব আমিশাহীতে (UAE)করোনার বলি হয়েছে 894 জন। কুয়েতে ৬৬৮ জন ভারতীয় প্রবাসী, ওমানে ৫৫৫ এবং বাহরাইনে ২০৩ জন কোভিডে প্রাণ হারিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে সংখ্যাটি ছিল পাঁচটি, রাশিয়ায় এটি ছিল ১৫।

আরো পড়ুন: পুরভোটের আগে করোনা-গ্রাফে স্বস্তি, চিন্তায় রাখছে মৃত্যু

বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরালিধরন রাজ্যসভায় এক বক্তব্য রাখতে গিয়ে জানিয়েছেন, করোনার কারণে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী ভারতীয় মৃত্যু হয়েছে। মোট সংখ্যাটা ৪হাজার ৩৫৫জন। তার মধ্যে যাদের মৃতদেহ শেষকৃত্যের জন্য ভারতে ফিরিয়ে আনা হয়েছিল সেই সংখ্যা ১২৭। তিনি আরও জানিয়েছেন কোভিডে মৃতদের দেহ এদেশে আনার যাবতীয় ব্যয়ভার বহন করেছে দেশের সরকার।

একটি পৃথক প্রশ্নের উত্তরে, মুরালীধরন জানিয়েছেন, বিচারাধীনসহ ৭ হাজার ৯২৫ জন ভারতীয় বিশ্বের বিভিন্ন কারাগারে বন্দী রয়েছেন। তার মধ্যে সংযুক্ত আরব আমিরশাহীতে সর্বোচ্চ ১হাজার ৬৬৩ জন ভারতীয় বন্দী রয়েছে, তারপরে সৌদি আরব ১হাজার ৩৬৩ জন এবং নেপালে ১ হাজার ৩৯ জন ভারতীয় বন্দী রয়েছেন। 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 4355 indian expatriates died due to covid 19 in 88 countries govt tells rajya sabha