বড় খবর

সচেতন মহিলারা! চলতি বছর অগাস্ট পর্যন্ত ৪৬% বেড়েছে নারীদের বিরুদ্ধে অপরাধ

National Commission For Women: কমিশনের অধ্যক্ষা রেখা শর্মা বলেন, ‘আমাদের নিয়মিত সচেতন বার্তায় মানুষ এগিয়ে এসে অভিযোগ নথিবদ্ধ করছেন।‘

Rape, Rajasthan, Bangla News
প্রতীকী ছবি

National Commission For Women: জাতীয় মহিলা কমিশনের সচেতনতার জেরে এখন মহিলারা এগিয়ে এসে নির্যাতনের অভিযোগ করছেন। তাই চলতি বছরের প্রথম ৮ মাসে ৪৬% বেড়েছে মহিলাদের বিরুদ্ধে অপরাধ। মঙ্গলবার এই দাবি করেন কমিশনের অধ্যক্ষা রেখা শর্মা। কমিশন সূত্রে খবর, গত বছরের তুল্যমূল্য বিচারে এই পরিসংখ্যান দিয়েছেন কমিশন প্রধান। তাৎপর্যপূর্ণ ভাবে এই ৪৬% অপরাধের অর্ধেক নথিবদ্ধ উত্তর প্রদেশে। অগাস্ট ২০২১ পর্যন্ত গোটা দেশে প্রায় ২০ হাজার নারী নির্যাতনের অভিযোগ দায়ের হয়েছে। ২০২০ অগাস্টে এই সংখ্যা ছিল মাত্র ১৩,৬১৮। এমনকি চলতি বছর শুধু জুন মাসেই ৩,২৪৮টি অভিযোগ দায়ের হয়েছে।  এমনটাই জাতীয় মহিলা কমিশনের পরিসংখ্যানে উল্লেখ।

নারীরা এখন অনেক বেশি সচেতন। এই দাবি করে কমিশনের অধ্যক্ষা রেখা শর্মা বলেন, ‘আমাদের নিয়মিত সচেতন বার্তায় মানুষ এগিয়ে এসে অভিযোগ নথিবদ্ধ করছেন।‘ মহিলা কমিশন প্রকাশিত পরিসংখ্যানে দেখা গিয়েছে, অগাস্ট ২০২১ পর্যন্ত দায়ের ১৯,৯৫৩টি অভিযোগের মধ্যে ৭,০৩৬টি মর্যাদাহানির অভিযোগ, ৪,২৮৯টি গৃহহিংসা আর ২৯২৩টি পণ নিয়ে বিবাদে নিগ্রহ।

বিশেষজ্ঞদের মোত, মর্যাদাহানির অভিযোগের একাধিক বিধি আছে। একদম প্রথমেই নারীদের আবেগকে আঘাত, যেমন শারীরিক বা মানসিক নিগ্রহ। এরপরেই ধর্ষণ কিংবা ধর্ষণের চেষ্টা আর সবশেষে সাইবার অপরাধ। মহিলা কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে তালিকায় একদম শীর্ষে উত্তর প্রদেশ, তারপর দিল্লি, হরিয়ানা এবং মহারাষ্ট্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 46 crime against women were arise in compare to 2020 says ncw

Next Story
করোনার টিকার প্রতিরোধ ভাঙতে ৮ গুণ শক্তিশালী ডেল্টা প্রজাতি: নেচার পত্রিকাCoronavirus, Covid Test
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com