বড় খবর

প্রকৃতির রোষে বিপর্যস্ত ‘দেবভূমি’, বৃষ্টি-ধসে মৃত বেড়ে ৪৬, এখনও নিখোঁজ বহু

পরিস্থিতি খতিয়ে দেখতে আজ, সন্ধের দিকে উত্তরাখণ্ডে যেতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Heavy rains battered Uttarakhand, Death toll rises to 68, 12 trekkers found dead
মেঘভাঙা বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরাখণ্ডের বিস্তীর্ণ প্রান্ত।

প্রকৃতির রোষে বিপর্যস্ত দেবভূমি। বার বার প্রকৃতির রুদ্ররোষ আছড়ে পড়ছে হিমালয়ের কোলের এই রাজ্যে। মেঘভাঙা বৃষ্টিতে উত্তরাখণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬। বুধবার পর্যন্ত নিখোঁজ অন্তত ১১ জন। এমনটাই জানিয়েছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এদিন কুমায়ুন অঞ্চলে পরিদর্শনে যান। রাজ্যের সবচেয়ে বিপর্যস্ত এলাকা ঘুরে দেখেন তিনি। সংবাদমাধ্যমকে তিনি বলেন, “রাজ্যজুড়ে বিরাট ক্ষয়ক্ষতি হয়েছে। স্বাভাবিক ছন্দে ফিরতে সময় লাগবে।” ত্রাণকাজের জন্য প্রত্যেক জেলার জেলাশাসককে ১০ কোটি টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন ধামি।

তবে বিপর্যয়ের মধ্যেও আশার আলো মৌসম ভবনের পূর্বাভাস। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার থেকে বৃষ্টি কমবে। বাকি সপ্তাহে রাজ্যে আবহাওয়া ভাল থাকবে। চলতি সপ্তাহে উত্তরের রাজ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। যার ফলে হড়পা বান, ভূমিধস এবং সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে, জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের ১৫টি ইউনিট মোতায়েন হয়েছে গোটা রাজ্যে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দল, পুলিশ-প্রশাসনকে উদ্ধারকাজে সাহায্য করছে। উত্তরাখণ্ডে বিপর্যয়ের জেরে বহু পর্যটক আটকে পড়েছেন। তাঁদের উদ্ধারকাজ জোরকদমে চালাচ্ছে এনডিআরএফ। পাশাপাশি, আজ সন্ধের দিকে উত্তরাখণ্ডে যেতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দেরাদুনে পৌঁছে রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠক করতে পারেন তিনি।

আরও পড়ুন মেঘভাঙা বৃষ্টিতে বিধ্বস্ত ‘দেবভূমি’, মৃত ২৩, সাহায্যের আশ্বাস মোদীর

উল্লেখ্য, উত্তরাখণ্ডের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয় মুখ্যমন্ত্রী ধামির। রাজ্যে অবিরাম বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত পরিস্থিতির খোঁজখবর নেন মোদী। বন্যবিধ্বস্ত রাজ্যকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 46 dead 11 missing cm dhami says massive damage across uttarakhand

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com