বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

দেশের প্রায় ৫৪% পেয়েছেন সিঙ্গল ডোজ! টিকাকরণে লাস্ট বয় বাংলা, বিহার, ইউপি

Covid Vaccination: টিকার একটি ডোজের প্রায় ১০০% সম্পন্ন করে নজির গড়েছে সিকিম, হিমাচল প্রদেশ, দমন-দিউ-সহ দাদরা-নগর-হাভেলি।

Covid vaccination, Rural india, SII, CII
চলছে টিকাকরণ।

Covid Vaccination in India: দেশব্যাপী গণটিকাকরণের প্রায় সাড়ে ৭ মাস। এই সময়ের মধ্যে দেশের প্রায় ৫৪% প্রাপ্তবয়স্ক কোভিড টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। পয়লা সেপ্টেম্বর পর্যন্ত ১৫ কোটি ৩৮ লক্ষ মানুষ পেয়েছেন দুটি ডোজই। কেন্দ্রের সূত্রের খবর, দেশের ১৮ ঊর্ধ্ব নাগরিক ৯৩ কোটি ৮০ লক্ষ। তাঁদের মধ্যে ৫১ কোটি মানুষই পেয়ে গিয়েছেন একটি ডোজ। যোগ্য ব্যক্তিদের টিকার একটি ডোজের প্রায় ১০০% সম্পন্ন করে নজির গড়েছে সিকিম, হিমাচল প্রদেশ, দমন-দিউ-সহ দাদরা-নগর-হাভেলি।

এরপরেই স্থান পেয়েছে উত্তরাখণ্ড, কেরল, গুজরাত এবং মধ্য প্রদেশ। এই রাজ্যগুলো যোগ্য ব্যক্তিদের প্রায় ৭০%-কে একটি করে ডোজ সম্পন্ন করেছে। এই রাজ্যগুলোর প্রায় ২৫% মানুষ পেয়ে গিয়েছেন দুটি ডোজই।

স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান মতে, দেশের সবকটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের প্রায় ৪০% মানুষ ভ্যাকসিনের একটি করে ডোজ পেয়েছেন। তালিকায় একদম নীচের দিকে রয়েছে বাংলা, বিহার, উত্তর প্রদেশ, তামিলনাড়ু এবং ঝাড়খন্ড। এদিকে, করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কার আবহে ফি দিন ওঠানামা করছে দেশের দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার দেশের দৈনিক সংক্রমণ খানিকটা কমেছে, গতকালের তুলনায় কমেছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৩৫২ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৩৬৬। কেন্দ্রের চিন্তা কেরল নিয়েই। গত ২৪ ঘণ্টায় ফের ঈশ্বরের নিজের দেশ কেরলে করোনায় কাবু ৩২ হাজার ৯৭ জন, মৃত্যু ১৮৮ জনের।

করোনার দ্বিতীয় ধাক্কায় বেসামাল হয়ে পড়েছিল গোটা দেশ। সেই পরিস্থিতি থেকে এখনও পরিত্রাণ মেলেনি। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছেন, বাড়ছে মৃত্যু। তবে দেশের অধিকাংশ রাজ্যেই করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। শুধুমাত্র কেরল ও মহারাষ্ট্রের সংক্রমণে এখনও লাগাম পরানো যায়নি। কেরলে করোনা রুখতে সাপ্তাহিক লকডাউন, নাইট কারফিউ-সহ একাধিক বিধি-নিষেধ জারি থাকলেও সংক্রমণের ঊর্ধ্বগতিকে কিছুতেই রোখা যাচ্ছে না। গোটা দেশের সিংহভাগ সংক্রমিতই কেরলের বাসিন্দা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 54 eligible citizens completed at least single dose of covid vaccine national

Next Story
UPSC এড়িয়ে ডিজি নিয়োগের আবেদন, রাজ্যকে তুলোধনা সুপ্রিম কোর্টেরState can not recruit dgp without UPSC, says Supreme Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com