বড় খবর

করোনার দ্বিতীয় ঢেউয়ে গত ৫৫ দিনে অনাথ ৫৭৭ শিশু, পরিসংখ্যান দিল কেন্দ্র

স্মৃতি ইরানি টুইট করে জানিয়েছেন, কোভিডের ছোবলে বাবা-মা হারানো শিশুদের সবরকম সাহায্য ও সুরক্ষা দেবে সরকার।

Coronavirus, Covid-19 guidelines
করোনা অতিমারীতে শিশুদের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত কেন্দ্র।

করোনা অতিমারী কেড়েছে বহু মানুষকে। তেমনই বহু সন্তানের মাথার উপর থেকে সরিয়ে দিয়েছে বাবা-মায়ের স্নেহের হাত। মঙ্গলবার কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, গোটা দেশে এই অতিমারীর দ্বিতীয় ঢেউ অনাথ করেছে ৫৭৭ শিশুকে। গত ৫৫ দিনের এই পরিসংখ্যান তুলে ধরেছেন মন্ত্রী স্মৃতি ইরানি।

মন্ত্রকের শীর্ষ আধিকারিক জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় কোভিড অনাথদের দত্তক নেওয়ার আবেদনের হিড়িক পড়তেই এই বিষয়ে খোঁজখবর নিতে শুরু করে মন্ত্রক। প্রত্যেক রাজ্যের সঙ্গে কথাবার্তা বলে বিভিন্ন জেলাস্তরে রিপোর্ট নিয়ে কোভিড অনাথদের তালিকা তৈরি করা হয়েছে। এই মুহূর্তে দেশে ৫৭৭টি শিশু কোভিডে বাবা-মাকে হারিয়েছে। দিল্লিতে একটি শিশু রয়েছে গত ৫৫ দিনের পরিসংখ্যানের তালিকায়।

তবে কোন রাজ্যে কত অনাথ রয়েছে তা নিয়ে কোনও পৃথক তথ্য দেয়নি মন্ত্রক। স্মৃতি ইরানি টুইট করে জানিয়েছেন, “কোভিডের ছোবলে বাবা-মা হারানো শিশুদের সবরকম সাহায্য ও সুরক্ষা দেবে সরকার। আমরা প্রত্যেক জেলাকে ১০ লক্ষ টাকা করে দেব এই অনাথ শিশুদের দেখভালের জন্য। জেলাশাসক মারফৎ শিশুসুরক্ষা প্রকল্পে এই অর্থ প্রদান করা হবে। আমাদের লক্ষ্য, কোনও শিশুর যেন ক্ষতি না হয়।”

এর আগে দিল্লি, পাঞ্জাব এবং মধ্যপ্রদেশ কোভিডে অনাথ শিশুদের কল্যাণের জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে। সম্পূর্ণে ফ্রি শিক্ষা ব্যবস্থা থেকে আর্থিক সাহায্য প্রদান করা, সবই করছে রাজ্য সরকারগুলি।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 577 children orphaned in second wave of pandemic

Next Story
দৈনিক আক্রান্ত ফের ২ লক্ষ ছাড়াল, দেশে বাড়ল করোনায় মৃত্যু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X