scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

মাত্র কিছু সময়ের অপেক্ষা! আজই লঞ্চ হতে চলেছে 5G পরিষেবা, মোদীর হাত ধরেই শুভ সূচনা

সকাল ১১টা ১০ মিনিটে শুরু হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ।

মাত্র কিছু সময়ের অপেক্ষা! আজই লঞ্চ হতে চলেছে 5G পরিষেবা, মোদীর হাত ধরেই শুভ সূচনা
মাত্র কিছু সময়ের অপেক্ষা! লঞ্চ হতে চলেছে 5G পরিষেবা, মোদীর হাত ধরেই শুভ সূচনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সকাল ১০টায় দিল্লির প্রগতি ময়দানে 5G (5G) পরিষেবার শুভ সূচনা করতে চলেছেন। ভারতের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত এবং একই সঙ্গে দেশ জুড়ে প্রযুক্তি জগতে এক যুগান্তকারী বিপ্লব আসতে চলেছে 5G পরিষেবার হাত ধরে। আজকের এই লঞ্চ অনুষ্ঠানটি ইন্ডিয়ান মোবাইল কনফারেন্সের (IMC) ষষ্ঠ সংস্করণে অনুষ্ঠিত হবে, যার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এবার IMC 2022 আজ থেকে ৪ঠা অক্টোবর পর্যন্ত আয়োজিত হবে এবং এবারের থিম হবে “নিউ ডিজিটাল ইউনিভার্স”। মূলত আজকের এই অনুষ্ঠানের হাত ধরেই তিনটি বড় টেলিকম সংস্থা জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া আসন্ন 5G পরিষেবা নিয়ে তাদের খুঁটিনাটি তথ্য পেশ করবে।

আজকের অনুষ্ঠান সূচী দেখে নিন এক নজরে

আজ সকাল ১০টায় প্রগতি ময়দানে পৌঁছাবেন প্রধানমন্ত্রী মোদী। তিনি ইন্ডিয়ান মোবাইল কনভেনশনের উদ্বোধন করবেন। সকাল সাড়ে ১০ টায় মূল মঞ্চে পৌঁছাবেন মোদী আজকের অনুষ্ঠানের প্রথমেই বক্তব্য রাখবেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সকাল ১০টা বেজে ৩৫ মিনিটে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি, ভারতী এন্টারপ্রাইজের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল এবং আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা ভাষণ দেবেন।

সকাল ১০টা ৪৪ মিনিটে প্রধানমন্ত্রী ইন্ডিয়ান মোবাইল কনফারেন্স-২০২২ এর উদ্বোধন করবেন। সকাল 10:44 মিনিটে রিমোট বোতাম টিপে দেশজুড়ে 5G পরিষেবা চালু করবেন প্রধানমন্ত্রী।  তিনটি প্রধান টেলিকম পরিষেবা প্রদানকারীর 5G-এর উদ্বোধন করবে সকাল ১০টা বেজে ৪৭ মিনিটে। সকাল ১১টা ১০ মিনিটে শুরু হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই দেশের প্রযুক্তির ক্ষেত্রে আজ বিপ্লব আসতে চলেছে। সূচনা হতে চলেছে নতুন এক অধ্যায়ের। আজ প্রগতি ময়দানে ইন্ডিয়া মোবাইল কংগ্রেস চলাকালীন ভারতে 5G নেটওয়ার্ক চালু করবেন মোদী। Jio এবং Airtel প্রথমে 5G চালু করবে বলে আশা করা হচ্ছে এবং পরে Vodafone Idea এই পরিষেবা চালু  করবে বলে সূত্রের খবর।

টেলিকম জায়ান্ট  রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি এবং ভারতী এন্টারপ্রাইজের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তালও প্রগতি ময়দানে আজকের IMC-এর এই অনুষ্ঠানে যোগ দেবেন। একই সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও।

5G প্ল্যান কতটা ব্যয়বহুল হবে?

4G প্ল্যানের চেয়ে 5G প্ল্যানগুলি অপেক্ষাকৃত ব্যয়বহুল হবে বলেই ধারণা, তবে তার মূল্য যে খুব একটা বেশি এমনটা নয়। যেসব গ্রাহকদের 5G এনাবেল ডিভাইস রয়েছে তারা 5G নেটওয়ার্ক পরিষেবাগুলি চালু হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবহার করতে পারবেন। আর যে সকল গ্রাহকদের 5G এনাবেল ডিভাইস নেই, তাদের ক্ষেত্রে 5G পরিষেবা পেতে নতুন 5G এনাবেল ডিভাইস কিনতে হবে।

5G স্পিড

5G-এর গতি হবে 4G-এর থেকে অন্তত ১০ গুণ বেশি। এতে কয়েক সেকেন্ডের মধ্যে সবচেয়ে বড় ভিডিওও ডাউনলোড হয়ে যাবে। তথ্য বলছে যে সিনেমা 4G নেটওয়ার্কে ডাউনলোড হতে ৬ মিনিট সময় নেয়, যেখানে 5G নেটওয়ার্কে এটি মাত্র ২০ সেকেন্ডের মধ্যে ডাউনলোড  হয়ে যাবে। এতে শুধু মানুষের সময়ই বাঁচবে না, প্রযুক্তির ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হবে।

কোন শহরগুলিতে পরিষেবা প্রথমে পাওয়া যাবে

5G ধীরে ধীরে দেশে বিভিন্ন ধাপে চালু করা হবে। প্রথম ধাপের জন্য ১৩টি শহর বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে দিল্লি, মুম্বাই, কলকাতা ইত্যাদি মেট্রো শহর। এর পর দুই বছরের মধ্যে 5G কানেক্টিভিটি সারা দেশে দ্রুত সম্প্রসারিত হবে বলেই খবর। প্রথম পর্যায়ে, আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে সহ ১৩টি শহরে 5G সংযোগ শুরু হবে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, “আগামী দু থেকে তিন বছরের মধ্যে দেশের প্রতিটি প্রান্তে 5G পরিষেবা পৌঁছে যাবে। প্রথম ধাপের পর ছোট শহরগুলিকেও এই পরিষেবার সঙ্গে যুক্ত করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 5g service to be rolled out today