বড় খবর

Omicron আতঙ্কে মহারাষ্ট্রে কড়া কোভিড বিধি, এয়ারপোর্টে পা রাখলেই মানতে হবে এই নিয়ম

ঝুঁকি না নিয়ে বিমানবন্দরে নামলেই বেশ কিছু নিয়ম মানার কথা ঘোষণা করেছে সরকার।

Passenger from South Africa lands in Mumbai via Delhi tests positive Omicron Panic
ওমিক্রন আতঙ্ক, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের।

Omicron আতঙ্কে থরহরি কম্প গোটা বিশ্ব। বাদ নেই ভারতও। গতকালই সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও করোনার নয়া প্রজাতি ভারতে কারও নমুনায় পাওয়া যায়নি। কিন্তু সাবধানের মার নেই! তাই আন্তর্জাতিক যাত্রীদের জন্য নয়া নিয়ম ঘোষণা করল মহারাষ্ট্র সরকার। পাশ্চাত্যের দেশগুলিতে ঘুম উড়িয়েছে এই প্রজাতি। ঝুঁকি না নিয়ে বিমানবন্দরে নামলেই বেশ কিছু নিয়ম মানার কথা ঘোষণা করেছে সরকার।

নয়া কোভিড বিধি অনুযায়ী, মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখলেই গত ১৫ দিনের বিদেশযাত্রার রেকর্ড খতিয়ে দেখা হবে। এছাড়াও দক্ষিণ আফ্রিকা-সহ ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আসা যাত্রীদের ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। শুধু তাই নয়. মহারাষ্ট্রে আসার পর কোভিড টেস্ট রিপোর্ট নেগেটিভ থাকলেও যাত্রীদের ৭ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তার মানে ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনে বাধ্যতামূলক ভাবে থাকতে হবে।

যে সমস্ত দেশগুলিকে ঝুঁকিপূর্ণ তকমা দেওয়া হয়েছে সেগুলি হল ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, চিন, ব্রাজিল, বতসোয়ানা, সিঙ্গাপুর, হংকং, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং ইজরায়েল। মুম্বই বিমানবন্দরে বিদেশি যাত্রীদের বাকিদের থেকে আলাদা করে দেওয়া হবে। কোনও যাত্রীর দেহে যদি সংক্রমণ পাওয়া যায় তাহলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হবে।

আরও পড়ুন করোনাজয়ীদেরও ধরতে পারে Omicron, কী ভাবে? বাঁচার পথ আছে?

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার রবিবার একটি পরিবর্তিত গাইডলাইন জারি করেছে আন্তর্জাতিক যাত্রীদের ক্ষেত্রে। বিশেষ করে ব্রিটেন-সহ ১১টি ঝুঁকিপূর্ণ দেশের যাত্রীদের জন্য। তাঁদের ক্ষেত্রে বিমানবন্দরে পা রাখলেই বাধ্যতামূলক টেস্টিং, হোম কোয়ারেন্টাইন সাত দিনের জন্য যাঁদের কোভিড রিপোর্ট নেগেটিভ থাকবে, আট নম্বর দিনে ফের টেস্ট করা হবে।

মঙ্গলবার মুম্বই বিমানবন্দরে নামার পর ৬ জন আন্তর্জাতিক যাত্রীর টেস্ট রিপোর্ট পজিটিভ পাওয়া গেছে। তাঁদের নমুনা জেনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছে এটা দেখার জন্য ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত কি না তাঁরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 7 day institutional quarantine must in maharashtra for those coming from high risk countries

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com