scorecardresearch

মহারাষ্ট্রে ৭ এবং রাজস্থানে ৯ জনের দেহে ওমিক্রন! সংক্রমিত একই পরিবারের ৬

Omicron Strain in India: ৭ জন আক্রান্ত পুনে জেলার। ৪ জনের করোনা দুটি টিকা নেওয়া আর তিন জন নাবালক।

corona india daily cases 12 december 2021
দক্ষিণ আফ্রিকায় ইতিমধ্যেই করোনায় মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে।

Omicron Strain in India: মহারাষ্ট্রে আরও ৭ জনের দেহে ওমিক্রন স্ট্রেনের হদিশ মিলেছে। রবিবার জিন বিন্যাসের পর এই তথ্য দিয়েছে পুনে ইনস্টিটিউট অফ ভাইরোলজি। জানা গিয়েছে, ৭ জন আক্রান্ত পুনে জেলার। ৪ জনের করোনা দুটি টিকা নেওয়া আর তিন জন নাবালক। জেলা প্রশাসন সূত্রে খবর, সম্প্রতি লাগোস থেকে পুনে আত্মীয়র বাড়িতে এসেছিলেন এক মহিলা। তাঁর সঙ্গে এসেছে দুই কন্যা সন্তান। তাঁর এবং সন্তানদের শরীরে ওমিক্রন স্ট্রেনের অস্তিত্ব মিলেছে। সেই মহিলার ভাই এবং তাঁর দুই শিশু সন্তানের দেহেও মিলেছে নতুন এই স্ট্রেনের অস্তিত্ব। পাশাপাশি সম্প্রতি ফিনল্যান্ড থেকে পুনে ফিরেই সংক্রমিত এক ব্যক্তি। তাঁর শরীরেও মিলেছে এই স্ট্রেনের হদিশ। পাশাপাশি রাজস্থানের জয়পুরে মোট ৯ জনের দেহে এই প্রজাতির অস্তিত্ব মিলেছে। এমনটাই রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, দেশে মোট ২৪ জন এখন করোনার ওমিক্রন স্ট্রেনে সংক্রমিত। এদিকে, ওমিক্রন আতঙ্ক চরমে উঠেছে দেশে। এই আবহে দেশের দৈনিক সংক্রমণ মোটের উপর একই জায়গায় দাঁড়িয়ে। গতকালের চেয়ে এদিন সামান্য বেড়েছে সংক্রমিতের সংখ্যা। তবে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যুর পরিসংখ্যান চোখ কপালে তোলার পক্ষে যথেষ্ট। দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যাতেও আজ বিশেষ হেরফের নেই।

https://platform.twitter.com/widgets.js

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৯৫ জন। তবে একদিনে দেশে করোনায় মৃতের সংখ্যা ২ হাজার ৭৯৬ জন। একদিনে দেশে করোনার বলি প্রায় তিন হাজার? জানা গিয়েছে, বিহার সরকারের দেওয়া করোনায় মৃত ২ হাজার ৪২৬ জনের তথ্য সদ্য ডেটাবেসে আপডেট করেছে স্বাস্থ্যমন্ত্রক।

একইভাবে কেরলেরও ২৬৩ জনের মৃত্যুর তথ্য স্বাস্থ্যমন্ত্রকের ডেটাবেসে সদ্য আপডেট করা হয়েছে। সেই কারণেই একদিনে ২ হাজার ৭৯৬ জনের মৃত্যুর তথ্য সামনে এসেছে। করোনা সক্রিয় রোগীর সংখ্যায় গতকালের চেয়ে এদিন বিশেষ হেরফের নেই। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য বলছে, এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৯৯ হাজার ১৫৫।

এদিকে, করোনার নয়া ভ্যারিয়েন্ট ঢুকে পড়েছে ভারতেও। এখনও পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্ত চতুর্থ ব্যক্তির হদিশ মিলেছে। গতকালই দক্ষিণ আফ্রিকা ফেরত এক ৩৩ বছর বয়সী যাত্রীর শরীরের মিলেছে ওমিক্রনের সংক্রমণ। ২৪ নভেম্বর কেপটাউন থেকে মুম্বইয়ে আসেন তিনি। মহারাষ্ট্রে এটাই প্রথম ওমিক্রন কেস।

তারও আগে কর্নাটকে দু’জনের শরীরে ওমিক্রন ভাইরাসের হদিশ মেলে। আক্রান্তদের মধ্যে একজন পেশায় চিকিৎসক ৪৬ বছর বয়সী এক ব্যক্তি। আক্রান্ত অন্যজন দক্ষিণ আফ্রিকার নাগরিক। শনিবার ওমিক্রন আক্রান্ত এক ব্যক্তির সন্ধান মেলে গুজরাতের জামনগরেও। সম্প্রতি জিম্বাবোয়ে থেকে ফিরেছিলেন ৭১ বছরের বৃদ্ধ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 7 people in maharashtra and 5 from rajasthan were infected by omicron variant natioonal