scorecardresearch

বড় খবর

করোনায় মৃত বৃদ্ধাকে ছুঁলই না গ্রাম! দেহ সাইকেলে চাপিয়ে শ্মশানযাত্রা স্বামীর

হৃদয়বিদারক এই ঘটনা লখনউ থেকে ২০০ কিমি দূরে অম্বরপুর গ্রামের।

UP Village, Corona Death, Lucknow
শোয়ানো সাইকেলের ওপর পড়ে মৃতদেহ গেরুয়া শাড়ি)। আর একটু দূরে হাঁটুগেড়ে মাথা নিচু করে বসে বৃদ্ধ।

পড়শির স্ত্রী ‘করোনা’ আক্রান্ত হয়ে মৃত। তাই ছোঁয়া এড়াতে দাহকাজে সাহায্যের জন্য এগিয়ে এলেন না  গ্রামের কেউ। অগত্যা বাধ্য হয়ে সাইকেলে দেহ চাপিয়ে কয়েক কিমি দূরে শ্মশানের উদ্দেশে রওয়ানা দিলেন বৃদ্ধ। হৃদয়বিদারক এই ঘটনা লখনউ থেকে ২০০ কিমি দূরে অম্বরপুর গ্রামের। সম্প্রতি একটা ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

সেই ছবিতে দেখা গিয়েছে, ক্লান্ত-শ্রান্ত বৃদ্ধ মাথা নিচু করে বসে আছেন। আর একটু দূরে শোয়ানো সাইকেলের ওপর পরে স্ত্রীয়ের (ছবিতে গেরুয়া শাড়ি) মৃতদেহ। এরপরেই নড়েচড়ে বসে জেলা প্রশাসন। এগিয়ে এসে সেই বৃদ্ধার দাহের বন্দোবস্ত করা হয়। পুলিশ সূত্রে খবর, ২৬ এপ্রিল করোনায় মৃত্যু হয়েছে বৃদ্ধার। জেলা হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সে গ্রামের বাড়িতে পাঠানো হয়েছিল দেহ।

কিন্তু গ্রামের মাথারা এবং অন্য পড়শিরা সংক্রমণের ভয়ে সেই বৃদ্ধার দাহকাজ বয়কট করেছেন। এরপরেই স্ত্রীর দেহ সাইকেলে চাপিয়ে শ্মশানের উদ্দেশে রওয়ানা দিয়েছিলেন বৃদ্ধ। কিন্তু মৃতদেহের ভারে তাঁর পক্ষে সম্ভব ছিল না কিলোমিটারের পর কিলোমিটার সাইকেল চালিয়ে শ্মশানে পৌছনো। মাঝ রাস্তায় সাইকেল ফেলে বসে পড়েন তিনি।

এরপরেই বিষয়টা জানাজানি হতে সেই বৃদ্ধকে সাহায্যের জন্য এগিয়ে আসে পুলিশ। দাহের সব সরঞ্জাম নিয়ে দেহ উদ্ধার করে রামঘাট শ্মশানে সম্পন্ন করা হয়েছে সেই বৃদ্ধার দাহকাজ। এমনটাই জানিয়েছে জেলা পুলিশের একটা সুত্র।

এদিকে, সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এ বার কড়া পদক্ষেপ করল যোগী আদিত্যনাথ সরকার। শুক্রবার সন্ধ্যা থেকে উত্তরপ্রদেশে সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত চলবে এই লকডাউন।

সংবাদ সংস্থা এএনআই (উত্তরপ্রদেশ)- এর তরফে টুইট করে এ কথা জানানো হয়েছে। টুইট বলা হয়েছে, ‘শুক্রবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত রাজ্যে এ বার সম্পূর্ণ লকডাউন থাকবে। বর্তমান কোভিড পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে নতুন আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৮২৪, যা এক দিনে সর্বাধিক। এখনও পর্যন্ত এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১১ লক্ষ ৮২ হাজার ৮৪৮। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৬৬ জনের। ফলে যোগীরাজ্যে মোট মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ১১ হাজার ৯৪৩-এ। এই মুহূর্তে উত্তরপ্রদেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৪১ জন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 70 years old carries wifes body on cycle as villagers stay away from last rites due to covid fear national